chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

গত বছরের তুলনায় ফিতরার হার দ্বিগুনেরও বেশি

বাংলাদেশে নিদ্ধারিত এ বছর ফিতরা জনপ্রতি সর্বোচ্চ ২ হাজার ৬৪০ টাকা এবং সর্বনিম্ন ১১৫ টাকা নির্ধারণ করা হয়েছে। গত বছরের তুলনায় এবার ফিতরার হার বেড়েছে  ৫৩ শতাংশ। ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক জানান, দেশের ৮ বিভাগের বাজারে আটা, গম, যব, কিসমিস, খেজুর ও পনির এর বর্তমান মূল্যে সমন্বয় করে এই হার নির্ধারণ করা হয়েছে।

সাইদুল আর মহুয়া পরিবার  বসবাস করেন চটগ্রামের একটি অভিজাত এলাকায়। সামর্থ্যবান এই পরিবার দুটি প্রতিবারের মতো এবারও সাধারণের মাঝে ফিতরা দেবেন।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য বলছে, বর্তমানে বাংলাদেশে ৩ কোটি ৭০ লাখ মানুষ দরিদ্র এবং প্রায় ২ কোটি মানুষ অতিদরিদ্র। সে হিসেবে বলা যায়, প্রায় ৭ কোটি মুসলিম সমাজে সামর্থ্যবান।তাদের সবার উপরে ফিতরা আদায় করা ওয়াজিব।

সে হিসেবে দেশে এবার দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে ধনীদের পক্ষ হতে ফিতরা প্রদান করা হবে কমপক্ষে ২ হাজার কোটি টাকা। বাজারেও বাড়বে আটা, গম, যব, কিসমিস, খেজুর ও পনির বিক্রি। সামর্থ্য অনুযায়ী মুসল্লিরা এই পণ্যগুলো নির্দিষ্ট পরিমাণ বা এর বাজার মূল্য ফিতরা হিসেবে গরিব অসহায়ের মাঝে বিতরণ করতে পারবেন। যাতে ঈদের দিন কোনো অসহায় পরিবার অভুক্ত না থাকেন।

এ বছর আসন্ন পবিত্র ঈদুল ফিতর এর ফিতরার জন্য বাংলাদেশের মুসলমানদের জন্য ইসলামিক ফাউন্ডেশন যে টাকা নির্ধারণ করেছেন তার আকার অন্য সময়ের তুলনায় বড়। ইসলামিক ফাউন্ডেশন-এর পরিচালক জানান, গত বারের তুলনায় এবার ফিতরার হার ৫৩% শতাংশ বেশি। দেশের ৮টি বিভাগের বাজারে আটা, গম, যব, কিসমিস, খেজুর ও পনিরের বর্তমান মূল্য সমন্বয় করে এই হার নির্ধারণ করা হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক মো. আনিছুর রহমান সরকার বলেন, ঈদের দিনের যে আনন্দ সেটা যাতে সবার মধ্যে বয়ে যায় এজন্য ধনীদের ওপর একটা দায়িত্ব দেয়া হয়েছে, তারা যেনো সাদকাতুল ফিতর আদায় করে। এবছর সর্বনিম্ন ফিতরা নির্ধারণ করা হয়েছে ১১৫ টাকা এবং সর্বোচ্চ হচ্ছে ২৪০ টাকা।

বিশিষ্ট আলেমগন জানান, পবিত্র মাহে রমজানের দোষ ক্রটি এবং নানা কারণে রোজা ভঙ্গের দায় মুক্তির জন্য যে বিধান তাই হলো ফিতরা। ফিতরা আদায় হলে আল্লাহ রমযানের গুনাহ, ক্রটিগুলো মাফ করে দেন। আল কোরআনে বলা হয়েছে পাঁচটি পণ্য দ্বারা ফিতরা আদায় করতে হবে।ট

হাদিসে বলা হয়েছে, পরিবারের প্রধান যে সামর্থ্যবান আছেন, তিনি পরিবারের সকলের পক্ষ হতে ফিতরা আদায় করবেন। যার সাড়ে ৭ তোলা পরিমাণ স্বর্ণ আছে বা এই পরিমাণের সম্পদের মালিক অথবা সাড়ে ৫২ তোলা রুপা আছে। যার কাছে এই পরিমাণ সম্পদ গচ্ছিত আছে তাকেও আদায় করতে হবে। ঈদের নামাজের আগেই এই ফিতরা পরিশোধ করার ধর্মীয় বিধান আছে।

চখ/জুইম