chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

হকার্স মার্কেটে কথা বলার ফুরসত নেই

ঈদ যতই এগিয়ে আসছে চট্টগ্রামের নিম্নবিত্তদের মার্কেটখ্যাত হকার্স মার্কেটগুলোতে বিকিকিনি বাড়ছে। হকার্স মার্কেট দিনে ক্রেতাদের দখলে চলে যায়। গভীর রাতেও সেই ভিড় আরো বাড়তে থাকে। ফলে দম ফেলার ফুসরত নেই দোকানিদের।

নগরীর নিউমার্কেট,রিয়াজউদ্দিন বাজার এলাকায় বিভিন্ন সড়কের ফুটপাত এবং আদালতের পাশে গড়ে ওঠা হকার্স মার্কেটে নিম্ন আয়ের মানুষজনের ঈদের কেনাকাটা বেশ জমে উঠেছে। মধ্যবিত্ত ও নিম্ন আয়ের মানুষের কেনাকাটার প্রধান জায়গা জহুর হকার্স মার্কেট, রেয়াজুদ্দিন বাজার ও তামাকমুন্ডি লেইনে ক্রেতার ভিড়ে হাঁটার জায়গা পাওয়া যাচ্ছে না। শাড়ি, লুঙ্গি, থানকাপড়, থ্রি-পিস, ছেলেদের শার্ট, প্যান্ট ও জুতাসহ সব ধরনের পণ্যের বিশাল কালেকশন রয়েছে এখানকার দোকানগুলোতে। এ ছাড়া চুড়ি, ক্লিপ, ইমিটেশনের গয়না, ঘর সাজানোর জিনিসও ভালো বিক্রি হচ্ছে। মার্কেটগুলো ঘিরে ঈদের পোশাক, জুতা, পাঞ্জাবী, টুপি, প্রসাধনী সামগ্রী বিক্রি করে বাড়তি আয়ের আশায় কেউ কেউ বেছে নিয়েছেন মৌসুমি ঈদি ব্যবসাও।


আজ সোমবার দুপুরে সরেজমিনে দেখা গেছে, এসব জায়গায় ছোট ছোট দোকানিরা শিশুদের টপস্ স্কার্ট, ফ্্রক, গেঞ্জি সেট, পায়জামা-পাঞ্জাবি, জামা, মেয়েদের থ্রি-পিস, টু-পিস, কামিজ, শাড়ি, ব্লাউজ, পুরুষদের পাঞ্জাবি, শার্ট, টি-শার্ট, গেঞ্জি, লুঙ্গি, টুপি, স্যান্ডেল ও জুতার পসরা সাজিয়ে বসেছেন। ঢাকার বঙ্গবাজার, গুলিস্তান, বাবু বাজার, সদরঘাট, কালীগঞ্জ, জিঞ্জিরা ও নারায়ণগঞ্জ থেকে আসা এসব পণ্য স্বল্প আয়ের মানুষজন যথেষ্ট আগ্রহ সহকারে কিনছেন বলে জানান বিক্রেতারা।
হকার্স মার্কেটে আসা চকবাজারের রিকশা চালক ইসমাইল হোসেন জানান, এই মার্কেটে যেই কাপড় ৪০০ টাকায় কিনা যায়, বড় বড় মার্কেটে একই কাপড়ের দাম ১ হাজার টাকার উপরে থাকে।’

বাকলিয়া মিয়াখান নগর থেকে আসা গৃহবধূ নাফিজা সাহেরীন হকার্স মার্কেটে পরিবারের সবার জন্য কাপড় কিনতে আসার কারণ সম্পর্কে বলেন, ‘ভাই যেমন আয়, তেমন ব্যয়। বড় দোকানে যেতে চাইলে বেশি টাকা লাগবে। আমাদের মত গরীবদের ঈদের কেনাকাটার জন্য ফুটপাত ও হকার্স মার্কেটই ভালো।

চট্টগ্রামের হকার্স মার্কেট ও ফুটপাতগুলোতে বাচ্চাদের গেঞ্জি সেট ৫০-১০০ টাকা, শার্ট ২০০-৩০০ টাকা ও ফ্্রক সেট ৪০০-৫০০ টাকা, ছেলেদের শার্ট ২৫০-৫০০ টাকা, গ্যাবার্ডিন ফুলপ্যান্ট ৪০০-৫০০ টাকা, জিন্স প্যান্ট ৩০০-৫০০ টাকা, মেয়েদের ফ্্রক, জামা, স্কার্ট ও পায়জামা ৪০০-৮০০ টাকায় বিক্রি হচ্ছে। বাচ্চাদের প্রতি জোড়া জুতা রকমভেদে ২০০-৫৫০ টাকা, মহিলাদের জুতা-স্যান্ডেল ২৫০-৪০০ টাকা এবং পুরুষদের স্যান্ডেল-জুতা ২০০-৪০০ টাকায় বিক্রি হচ্ছে।

এই বিভাগের আরও খবর