chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বান্দরবানে কলা গাছের আঁশ দিয়ে শাড়ি প্রস্তুত

বান্দরবানে প্রথমবার কলা গাছের আঁশ দিয়ে শাড়ি প্রস্তুত করা হয়েছে। নিপুণ হাতে এই কাজটি করেছেন মৌলভীবাজারের বুনন শিল্পী রাধাবতী। শাড়ির নাম দেওয়া হয়েছে ‘কলাবতী’।

জানা গেছে, গত কয়েক বছর ধরেই দেশে কলা গাছের তন্তু তৈরির কাজ শুরু হয়েছে। এ তন্তু ব্যবহার করে হস্তশিল্প সামগ্রী যেমন- ব্যাগ, জুতা ও ফাইল বানিয়ে বিক্রি করছেন উদ্যোক্তারা। বিদেশেও রফতানি হচ্ছে এসব পণ্য।  বান্দরবান জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরিজির সহোযোগিতায় এবার শাড়ি প্রস্তুত করা হয়েছে। শাড়িটি তৈরি করতে সময় লেগেছে ১৫ দিন।

জেলার উদ্যোক্তাদের সমন্বয়ে বিভিন্ন পাড়ায় তরুণ-তরুণীদের কলা গাছের তন্তু থেকে হস্তশিল্প তৈরির প্রশিক্ষণ দেয়া হয়েছে। এখন তারা ব্যাগ, জুতা, ফাইল, পাপোস, ফুলদানি ও কলমদানিসহ নানা হস্তশিল্প সামগ্রী তৈরি করছেন। এবার কলা গাছের তন্তু থেকে আরও শাড়ি বানানো শুরু হলে স্থানীয়রা অনেক উপকৃত হবেন বলে মনে করছেন সংশ্লিষ্টরা

ব্যতিক্রমী এ উদ্যোগের বিষয়ে বান্দরবান জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, পর্যটন নগরী বান্দরবানে প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজারো পর্যটক বেড়াতে আসেন। মূলত পর্যটকদের কথা চিন্তা করে এখানকার নারীরা কলাগাছের সুতা থেকে বিভিন্ন হস্তশিল্প তৈরি করে আসছেন। এমনকি পর্যটকদের কাছেও এসব হস্তশিল্পের ব্যাপক চাহিদা রয়েছে। তাই কম খরচে স্বল্প সময়ে কলাগাছের সুতা থেকে আর কী তৈরি করা যায় সে ভাবনা থেকে এই উদ্যোগ গ্রহণ করি। প্রথমবারের মতো কলাগাছের সুতা থেকে শাড়ি তৈরি করে আমরা সফল হয়েছি। আশা করি, এই শাড়িটি পর্যটকদের কাছে জনপ্রিয় হবে। যদি বাণিজ্যিকভাবে এই শাড়ি উৎপাদন করা যায় তাহলে এ অঞ্চলের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি তারা আর্থিকভাবেও স্বাবলম্বী হবে।

এই বিভাগের আরও খবর