chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

শামসকে তুলে নেওয়ার ঘটনায় চবিসাসের নিন্দা

সাভারে কর্মরত প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামান শামসকে সিআইডির পরিচয়ে বাসা থেকে তুলে নেওয়ার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) চবিসাস।

বৃহস্পতিবার (৩০ মার্চ) চবিসাসের সভাপতি মাহবুব এ রহমান ও সাধারণ সম্পাদক ইমাম ইমু যৌথ বিবৃতিতে এ প্রতিবাদ জানিয়েছে।

বিবৃতিতে নেতারা বলেন, আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি দেশে প্রতিনিয়ত সাংবাদিক হেনস্তা ও হয়রানির ঘটনা বেড়েই চলেছে। সর্বশেষ সংবাদ প্রকাশের জেরে গত মঙ্গলবার ভোর রাতে শামসুজ্জামান শামসকে আইনশৃঙ্খলা পরিচয়ে নিজ বাসা থেকে তুলে নিয়ে যাওয়া হয়। যা স্বাধীন গণমাধ্যম ও  মুক্ত সাংবাদিকতার অন্তরায়।

বিবৃতিতে নেতারা আরও বলেন,  শামসকে তুলে নেওয়া পর্যন্ত তার বিরুদ্ধে কোনো মামলা ছিল না। মামলা ছাড়াই কাউকে তুলে নেওয়া সংবিধান পরিপন্থী উল্লেখ করে নেতারা শামসের মুক্তি কামনা করে। যদিও ঘটনার পরও মামলার খবর পাওয়া গেছে।

নেতারা বলন, সংবিধানের তৃতীয় বিভাগে মৌলিক অধিকার অধ্যয়ের ৩৩ (১) নম্বর অনুচ্ছদে গ্রেপ্তার করা কোনো ব্যক্তিকে যথাসম্ভব গ্রেফতারের কারণ জ্ঞাপন না করে আটক করা যাবে না বলে উল্লেখ করা হয়েছে। ৩৩ (২) অনুচ্ছদে গ্রেফতার ও প্রহরায় আটক ব্যক্তিকে ২৪ ঘণ্টার মধ্যে আদালতের সামনে উপস্থাপন করে আইনগত অধিকার নিশ্চিত করার কথা বলা হয়েছে।

 

আরকে/নচ/চখ

এই বিভাগের আরও খবর