chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সরকারি হাসপাতালে ৩০ মার্চ থেকে বৈকালিক চেম্বার শুরু: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আগামী ৩০ মার্চ থেকে সরকারি চিকিৎসকদের বৈকালিক স্বাস্থ্যসেবা বা ‘ইনস্টিটিউশনাল প্র্যাকটিস’এর সুযোগ পাবেন চিকিৎসকরা। তিনি বলেন, প্রাথমিকভাবে সরকারি হাসপাতালে চিকিৎসকদের বৈকালিক চেম্বারের ফি নির্ধারণ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

সোমবার(২৭ মার্চ) বেলা ২ টায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘সরকারি চিকিৎসকদের বৈকালিক স্বাস্থ্যসেবা’ সংক্রান্ত বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আগামী ৩০ মার্চ থেকে পাইলট প্রজেক্ট হিসেবে এই প্রাতিষ্ঠানিক প্র্যাকটিস চালু করার চেষ্টা করছি। প্রথমে কয়েকটি জেলা ও উপজেলা হাসপাতালে এ কার্যক্রম শুরু করবো।

তিনি বলেন, প্রথমে ১০টি জেলা ও ২০টি উপজেলায় এই প্র্যাকটিস শুরু হবে। বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এই প্র্যাকটিস করতে পারবেন চিকিৎসকরা। এতে নার্স ও টেকনিশিয়ানরাও সপ্তাহে দুদিন করে কাজ করবেন। তারা যে সেবা দেবেন, তার বিনিময়ে তাদের সম্মানী নির্ধারণ করা হয়েছে। তার একটি অংশ পাবেন চিকিৎসকরা, বাকিটা অন্যরা। সরকারও একটি অংশ পাবে।

তিনি আরও বলেন, ‘আমরা কয়েকমাস ধরে ইনস্টিটিউশনাল প্র্যাকটিস নিয়ে কাজ করছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ছিল এ সময়ের মধ্যেই প্র্যাকটিস শুরু করা হোক।’

জাহিদ মালেক বলেন, প্রাথমিকভাবে একজন জ্যেষ্ঠ চিকিৎসকের (অধ্যাপক) ৫০০ টাকা ফি (ভিজিট), তবে তিনি পাবেন ৪০০ টাকা। সিনিয়র কনসালটেন্ট পাবেন ৩০০ টাকা। সহকারী অধ্যাপক পাবেন ২০০ টাকা। তাকে যারা সহযোগিতা করবেন, তারা পাবেন ৫০ টাকা করে।

এ ছাড়া, পাইলটিং কার্যক্রম সফল হলে বাকি জেলা উপজেলায়ও শুরু করা হবে বলেও জানান তিনি ।

 

সাআ / চখ

 

এই বিভাগের আরও খবর