chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সৌদির সাথে মিল রেখে চট্টগ্রামের অর্ধশত গ্রামে রোজা

চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরিফের অনুসারী প্রায় অর্ধশত গ্রামের বাসিন্দা পবিত্র রোজা পালন শুরু করেছেন।

আজ বৃহস্পতিবার (২৩ মার্চ) প্রথম রোজা রেখেছেন তারা। দীর্ঘ ২০০ বছর ধরে সৌদি আরবের সঙ্গে মিল রেখে রমজান মাসের রোজা পালন করে আসছেন তারা। দরবারের মুখপাত্র মোহাম্মদ মছউদুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

দরবার সূত্র জানায়, মির্জাখীল দরবার শরিফের বর্তমান সাজ্জাদানশীন হজরত শাহ জাহাঙ্গীর তাজুল আরেফীনের (ক.) প্রদর্শিত পথে সাতকানিয়া উপজেলার মির্জাখীল, সোনাকানিয়া, গারাঙ্গিয়া, চরতি, মনেয়াবাদ, বাজালিয়া, কাঞ্চনা, আমিলাইশ, খাগরিয়া ও গাটিয়াডাঙ্গা; লোহাগাড়া উপজেলার কলাউজান, বড়হাতিয়া, পুটিবিলা, চুনতি ও চরম্বা; বাঁশখালী উপজেলার কালিপুর, জালিয়াপাড়া, ছনুয়া, মক্ষিরচর, চাম্বল, শেখেরখীল, ডোংরা; আনোয়ারা উপজেলার তৈলারদ্বীপ, বরুমচড়া; পটিয়া উপজেলার হাইদগাঁও, বাহুলী ও ভেল্লাপাড়াসহ শতাধিক গ্রামের লক্ষাধিক অনুসারী বৃহস্পতিবার প্রথমদিনের রোজা পালন করছেন।

এছাড়া বোয়ালখালী, চন্দনাইশ, হাটহাজারী, সন্দ্বীপ, ফটিকছড়ি, আলীকদম, নাইক্ষংছড়ি, কক্সবাজারের টেকনাফ, মহেশখালী, কুতুবদিয়া, হাতিয়া, নোয়াখালী, চাদঁপুর, ঢাকা, মুন্সিগঞ্জ, নরসিংদী, কিশোরগঞ্জ, সিরাজগঞ্জসহ বাংলাদেশের বিভিন্ন জেলা ও ভারত, পাকিস্তান, মিয়ারমারসহ বিশ্বের বিভিন্নস্থানে মির্জাখীল দরবার শরিফের অনুসারীরা বৃহস্পতিবার থেকে রোজা পালন করছেন।

বৃহস্পতিবার পবিত্র রোজা পালনের বিষয়ে মির্জাখীল দরবার শরিফের মুখপাত্র মোহাম্মদ মছউদুর রহমান বলেন, আমরা হানাফি মাজহাবের অনুসারী হিসেবে সৌদি আরবের মক্কা ও মদিনা শরিফে তথা আরব বিশ্বে চন্দ্রোদয়ের খবর পেয়ে বৃহস্পতিবার আমাদের প্রথম রোজা শুরু করেছি। বুধবার রাতে আমরা তারাবিহ আদায় করেছি।

চখ/জুইম

এই বিভাগের আরও খবর