chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সরানো হচ্ছে গোঁয়াছির স্থাপনা

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের পেছনে গোঁয়াছি বাগানে চীনা অর্থায়নে ১৫০ শয্যার বার্ন ইউনিট হচ্ছে। সেই এলাকায় অবৈধ্য স্থাপনা সরাতে উচ্ছেদ অভিযান পরিচালনা করছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

মঙ্গলবার (২১ মার্চ) সকাল সাড়ে ১০ টা থেকে শুরু হয় এ উচ্ছেদ অভিযান।

অভিযানে নেতৃত্ব দেন ম্যাজিস্ট্রেট মাসুদ রানা। তিনি চট্টলার খবরকে বলেন, ২০ তারিখের মধ্যে স্থাপনা সরানো নোটিশ প্রদান করা হয়। কিন্ত তারা সরিয়ে নেন নি। শতাধিক স্থাপনা আজ উচ্ছেদ করা হবে।

এ প্রসঙ্গে চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান চট্টলার খবরকে বলেন, গত ১ ফেব্রুয়ারি স্থাপনা সরাতে স্টাফদের নোটিশ প্রদান করা হয়। কারণ চীন প্রতিনিধি দল দ্রুত কাজ শুরু করতে চায়। তারই লক্ষ্য জেলা প্রশাসন উচ্ছেদ অভিযান পরিচালনা করছে। সেখানে থাকা শতাধিক স্থাপনা সরানো হবে।

জানা গেছে, চমেক হাসপাতালের পেছনে গোঁয়াছি বাগান এলাকায় প্রায় এক একর জায়গায় নির্মাণ হবে বার্ন ইউনিট। প্রকল্পটিতে ১৫০টি শয্যা থাকবে। তার মধ্যে ২০টি আইসিইউ, শিশুদের জন্য ৫টি আইসিইউ, এইচডিইউ ২৫টি, অত্যাধুনিক অপারেশন থিয়েটার করা হবে ২টি। প্রকল্পের বাজেট ধরা হয়েছে ১৮০ কোটি টাকা। রোগী আনা নেওয়ার সুবিধার জন্য তিনটি রাস্তা বানানো হবে। চট্টেশরী রোডের দিক থেকে একটি রাস্তা হবে। সেটি হবে বার্ন হাসপাতালের প্রধান রাস্তা। চমেক হাসপাতালের পেছনে ছাত্র হোস্টেলের দিক থেকে আসবে আরও একটি রাস্তা। সর্বশেষ রাস্তাটি হবে মিজান হোস্টেলের দিক দিয়ে। সেখানে মাঝখানে পাহাড় থাকায় তা ঘুরিয়ে ওয়ার সিমেট্রি হয়ে আনা হবে।

হাসপাতালটি ৬তলা ভবনের নির্মাণ করা হবে। প্রথম তলায় থাকবে ইর্মাজেন্সি ওর্য়াড এবং ওপিডি, দ্বিতীয় তলায় তিনটি ওটি (অপারেশন থিয়েটার) এবং তলায় নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ), তৃতীয় তলায় পুরোটা হাই ডিপেন্সি ইউনিট (এইচডিইউ), ৪র্থ এবং ৫ম ওর্য়াড, ৬ষ্ঠ তলায় ওয়ার্ড এবং অফিস।

নচ/মআ/চখ

 

এই বিভাগের আরও খবর