chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

রমজানের আগেই ছোলার দামে সুখবর

আর কিছুদিন পরেই শুরু হচ্ছে সিয়াম সাধনার মাস রমজান। আর এ মাসে বাঙালি মুসলমানদের কাছে ইফতারির প্রধান পণ্য ছোলা, যার প্রায় শতভাগই আমদানি করতে হয়।

বর্তমান সময়ে নিত্যপ্রয়োজনীয় পণ্যের উদ্ধগতিতে ছোলার দাম নিয়ে শঙ্কায় ছিলো ভোক্তারা। গেল ফেব্রুয়ারি মাসেও ঋণপত্র খুলতে জটিলতা, ডলার সংকটসহ বিবিধ অজুহাতে রমজানের আগে ছোলার দাম বাড়ার ইঙ্গিত দিয়েছিলো পাইকারি ব্যবসায়ীরা।

তবে রমজান শুরুর আগেই সুখবর এল ইফতারির প্রধান পণ্যটির। মাত্র ১৫ দিনের ব্যবধানে পাইকারি বাজারে কেজি প্রতি ১০ টাকা কমেছে ছোলার দাম।

ভোগ্যপণ্যের সবচেয়ে বড় পাইকারি বাজার খাতুনগঞ্জে খোঁজ নিয়ে জানা গেছে, দেশে সীমিত পরিসরে ছোলা উৎপাদন হলেও চাহিদার সিংহভাগই আসে অস্ট্রেলিয়া, মিয়ানমার, তানজানিয়া থেকে। তবে স্থলবন্দর দিয়ে অপ্রত্যাশিতভাবে বিপুল পরিমাণ ভারতীয় ছোলা বাজারে আসায় দামে ধস নেমেছে।

রমজানের এত আগে ভারত থেকে স্থলবন্দর দিয়ে চাহিদার তুলনায় বেশি ছোলা যে বাজারে চলে আসবে তা কোন ব্যবসায়ীর ধারণাই ছিলো না বলে মন্তব্য করেছেন খাতুনগঞ্জ তৈয়্যবিয়া স্টোরের কর্ণধার সোলায়মান বাদশা।

তিনি বলেন, খাতুনগঞ্জে প্রতিদিনই ২০-৩০ ট্রাক ছোলা আসছে শুধু ভারত থেকেই। এত ছোলা তো বাজারে চাহিদা নেই। ফলে সমুদ্রবন্দর দিয়ে যারা লাভের আশায় জাহাজে করে ছোলা এনেছেন এখন উল্টো লস হচ্ছে।

আজ মঙ্গলবার (১৪ মার্চ) দুপুরে খাতুনগঞ্জে গিয়ে দেখা যায়, গেল ১৫ দিন আগেও সবচেয়ে ভালমানের অস্ট্রেলিয়ার ছোলা প্রতি কেজি ৯০ টাকা করে কিনতে হয়েছে সে ছোলা আজ বিক্রি হচ্ছে ৮০ টাকায়। তিন হাজার টাকা মণ। একটু নিম্নমানের হলে দাম পড়ছে দুই হাজার ৫শ পঞ্চাশ টাকা।

দাম কম হলেও ছোলার আড়তে বিক্রি কম দেখা গেছে। প্রায় আড়তে দেখা গেছে ক্রেতাশূণ্য। অপেক্ষমান দীর্ঘ ট্রাকের সারি নেই আগের মতো।

নাম প্রকাশ না করা শর্তে কয়েকজন আড়তদার জানালেন রোজার এক সপ্তাহ আগে ও রোজার সময় সরকারি পর্যায়ে বাজার মনিটরিং কমিটির অভিযান থাকায় কৌশলে কয়েক মাস আগেই ছোলা মজুদ রেখে পণ্যের দাম বাড়িয়ে দেয়া হয়।

তবে এবার অপ্রত্যাশিতভাবে বিপুল পরিমাণ ভারতীয় ছোলা বাজারে চলে আসায় সে কাজটি করার সুযোগ পাবে না কেউই। তারা মনে করেন কিছু ছোট ব্যবসায়ী এই কাজটি না করলে বড় ব্যবসায়ীদের কাছেই জিম্মি থাকতে হতো।

এদিকে স্থলবন্দর দিয়ে এখন পর্যন্ত কি পরিমাণ ছোলা দেশে আমদানি করা হয়েছে তার কোন হিসেব না থাকলেও ২০২২-২৩ অর্থবছরের জুলাই থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত ৬৯ হাজার টন ছোলা এসেছে বলে তথ্য দিয়েছে চট্টগ্রাম কাস্টমস।

চখ/রাজীব সেন

এই বিভাগের আরও খবর