chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ইতিহাসে সবচেয়ে বড় বিক্ষোভ ইসরায়েলে

বেনিয়ামিন নেতানিয়াহু সরকারের আইনি সংস্কার পরিকল্পনার প্রতিবাদে লাখ লাখ ইসরায়েলি রাস্তায় নেমে বিক্ষোভ করছেন। টানা ১০ সপ্তাহ ধরে দেশটিতে এই বিক্ষোভ চলছে।কেউ কেউ একে দেশটির ইতিহাসে সবচেয়ে বড় বিক্ষোভ বলে অভিহিত করছে।

রেকর্ডসংখ্যক প্রতিবাদকারী হাইফার মতো শহরগুলোতে রাস্তায় নেমে এসে প্রতিবাদ করছেন। এছাড়া তেল আবিব শহরের রাস্তায় অন্তত দুই লাখ ইসরায়েলি রাস্তায় নেমে বিক্ষোভে অংশ নিয়েছেন বলে ধারণা।

সমালোচকরা বলছেন, বিচার ব্যবস্থার এ সংস্কার গণতন্ত্রকে দুর্বল করে দেবে। কিন্তু বেনিয়ামিন নেতানিয়াহুর সরকার বলছে, পরিকল্পিত পরিবর্তনই ভোটারদের জন্য ভালো।

বিক্ষোভের সংগঠকরা বলছেন, শনিবার (১১ মার্চ) দেশব্যাপী অন্তত ৫ লাখ গণতন্ত্রপন্থি ইসরায়েলি রাস্তায় নেমে বিক্ষোভ করেছেন।

ইসরায়েলি পত্রিকা হারেটজও এই বিক্ষোভকে দেশের ইতিহাসে সর্ববৃহৎ বিক্ষোভ হিসেবে অভিহিত করেছে।

দেশটির বিরোধীদলীয় নেতা ইয়ার ল্যাপিড দক্ষিণাঞ্চলীয় শহর বিয়ার শিবায় জড়ো হওয়া বিক্ষোভকারীদের উদ্দেশে দেওয়া ভাষণে বলেছেন, দেশটি ইতিহাসে সবচেয়ে বড় সংকটের মুখোমুখি হতে যাচ্ছে।

তিনি আরও বলেন, সন্ত্রাসবাদের ঢেউ আমাদের আঘাত করছে। আমাদের অর্থনীতি বিপর্যস্ত হয়ে পড়ছে। দেশ থেকে অর্থ বিদেশে পাচার করা হচ্ছে। শুক্রবার সৌদি আরবের সঙ্গে ইরান নতুন একটি চুক্তি স্বাক্ষর করেছে। কিন্তু এই সরকারের একমাত্র নজর হলো ইসরায়েলের গণতন্ত্রকে বিপর্যস্ত করা বলেন তিনি।

তেল আবিবে অংশ নেওয়া বিক্ষোভকারী তামির গুইতসাব্রি গণমাধ্যমকে বলেছেন, এটি বিচারিক সংস্কার নয়। এটি এমন একটি বিপ্লব যা ইসরায়েলকে সম্পূর্ণ একনায়কত্বের দিকে নিয়ে যাচ্ছে। আমি চাই ইসরাইল আমার সন্তানদের জন্য গণতন্ত্র বজায় রাখুক।

সূত্র: বিবিসি, রয়টার্স

মআ/চখ

 

এই বিভাগের আরও খবর