chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণ: নিহত বেড়ে ৬-তদন্ত কমিটি

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলায় অবস্থিত সীমা রি-রোলিং মিলের অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণ থেকে আগুন লাগার ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত ৬ জন মারা যাওয়ার তথ্য পাওয়া গেছে।

দগ্ধ ও আহত হয়ে ঘটনাস্থলের আশপাশের হাসপাতালসহ চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন আরো অন্তত ৪০ জন। ধারনা করা হচ্ছে, হতাহতের সংখ্যা বাড়তে পারে।

চট্টগ্রামের কুমিরা ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার সুলতান মাহমুদ জানান, শনিবার বিকেল সাড়ে ৪টার দিকে আগুন লাগার সংবাদে ৯টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে। উদ্ধার অভিযানে যোগ দেন নৌবাহিনী ও পুলিশ সদস্যরা। তারা ঘণ্টা খানেকের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

এতে বহুলোক দগ্ধ হয়। তাদের উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। হতাহতদের অনেকের হাত-পা বিচ্ছিন্ন হয়ে গেছে।

সীতাকুণ্ড ফায়ার সার্ভিস স্টেশনের সিনিয়র কর্মকর্তা নুরুল আলম দুলাল বলেন, ঘটনাস্থলের অবস্থা ছিল ভয়াবহ। দ্রুত আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হলেও এখানে উদ্ধার চালাতে ভুগতে হচ্ছে কর্মীদের।

স্থানীয়রা জানিয়েছে, হঠাৎ বিকট শব্দে বিস্ফোরণ হয়েছে। এতে আশপাশের এলাকা কেঁপে ওঠে। বিস্ফোরণের সময় প্লান্টের ভেতর লোকজন ছিল। প্রায় এক কিলোমিটার জুড়ে অধিকাংশ কারখানার গ্লাস ভেঙে গেছে।

এদিকে স্থানীয় ইউপি চেয়ারম্যান মুনির আহমেদ জানিয়েছেন, বিস্ফোরণের সময় ঘটনাস্থল থেকে এক কিলোমিটার দূরে সামছুল আলম নামের এক ব্যক্তির মাথায় লোহাজাতীয় বস্তু উড়ে গিয়ে পড়ে। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

শনিবার সন্ধ্যায় ঘটনাস্থলে থাকা সীতাকুণ্ডের সহকারী কমিশনার (ভূমি) আশরাফুল আলম জানান, এ পর্যন্ত এ ঘটনায় পাঁচজন মারা গেছেন বলে তথ্য পেয়েছি। বিকেল সাড়ে পাঁচটার পর ওই অক্সিজেন প্ল্যান্টের আগুন নিয়ন্ত্রণে আসলেও ঘটনাস্থলে রয়েছেন ফায়ার সার্ভিসের কর্মীরা।

রাতে চমেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক (এসআই) নুরুল আলম আশেক জানিয়েছেন, সীতাকুণ্ডের সীমা অক্সিজেন প্ল্যান্টে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত ২৬ জনকে চমেক হাসপাতালে আনা হয়েছে।

এরমধ্যে ৬ জনকে মৃত ঘোষণা করেছে চিকিৎসক। তাদের লাশ চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে আনা হয়েছে। নিহত ৬ জনের মধ্যে ৫ জনের নাম জানা গেলেও বাকি একজনের পরিচয় মেলেনি।

নিহতরা হলেন, মো. শামসুল আলম (৫৬), মো. ফরিদ (৩৬), রতন লখরেট (৪৫), আব্দুল কাদের (৫০) ও সালাউদ্দিন।

তাছাড়া আরো ২০ জনকে হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে। আহতরা হলেন, মো. ফোরকান (৩৩), মো. নুর হোসেন (৩০), আ. মোতালেব (৫২), মো. আরাফাত (২২), মাকসুদুল আলম (৬০), মো. ওসমান (৪৫), মো. সোলায়মান (৪০), মো. রিপন (৪০), মো. আজাদ (২২), রিপন (৬০), নারায়ন ধর (৬৪), মো. জসিম (৫০), ফেন্সী (২৬), মো. জাহেদ (৩০), মুবিবুল হক (৪৫), রোজি বেগম (২০) এবং মাহিন শাহরিয়ার (২৬)। দুজনের পরিচয় এখনো জানা যায়নি।

শেষ খবর পাওয়া পর্যন্ত এখনো উদ্ধার অভিযান অব্যাহত আছে।

এদিকে সীমা রি-রোলিং মিলের অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণের ঘটনা তদন্তে জেলা প্রশাসনের পক্ষ থেকে ৭ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাকিব হাসানকে প্রধান করে গঠিত কমিটটিকে আগামী পাঁচ কার্যদিবসের মধ্যে বিস্ফোরণের কারণ জানাতে বলা হয়েছে।

কমিটির বাকি ৬ সদস্য হলেন, সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার (ভূমি), পুলিশ সুপারের একজন প্রতিনিধি, ডিআইজি, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স প্রতিনিধি এবং বিস্ফোরক পরিদপ্তর এর প্রতিনিধি।অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণ নিহত বেড়ে ৬-তদন্ত কমিটি

এ ঘটনায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীনদের অবস্থা পরিদর্শন করেছেন চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

এসময় জেলা প্রশাসনের পক্ষ থেকে আহতদের চিকিৎসার জন্য আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। পরিদর্শনের সময় পুলিশ সুপার জনাব এস এম শফিউল্লাহ, বিপিএম (সেবা) উপস্থিত ছিলেন

শনিবার (৪ মার্চ) রাতে চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, জেলা প্রশাসন চট্টগ্রামের পক্ষ থেকে আহতদের সুচিকিৎসা নিশ্চিতে ও সহায়তা প্রদানের জন্য এবং ক্ষতিগ্রস্তদের সার্বক্ষণিক খোঁজ খবর নেয়ার জন্য *কন্ট্রোল রুম ও সহায়তা কেন্দ্র* চালু করা হয়েছে।

এ কেন্দ্রে সার্বক্ষণিকভাবে জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট গণ, জেলা প্রশাসনের স্টাফ ও ভলান্টিয়ার উপস্থিত রয়েছেন।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর