chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মারা গেছেন এক বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা ফন্তেইন

এক বিশ্বকাপে সর্বাধিক ১৩ গোল করা ফ্রান্সের কিংবদন্তি স্ট্রাইকার জাস্ট ফন্তেইন মারা গেছেন। বুধবার ৮৯ বছর বয়সে মারা গেছেন ফরাসি এই কিংবদন্তি। তার আক্রমণাত্মক খেলা ফুটবলে এনেছিল আধুনিক যুগের ছোঁয়া।

১৯৫৮ বিশ্বকাপে সর্বোচ্চ ১৩ গোলের রেকর্ড করেন ফন্তেইন। সুইডেনের সেই বিশ্বকাপে মাত্র ৬ ম্যাচ খেলে। ব্রাজিলের কাছে ৫-২ গোলে হেরে সেমিফাইনালে শেষ হয়েছিল কিংবদন্তির দলের বিশ্বকাপ মিশন।

সে ম্যাচে ব্রাজিল কিংবদন্তি পেলের হ্যাটট্রিকের বিপরীতে নিজে এক গোল করেছিলেন। পরে পশ্চিম জার্মানিকে ৬-৩ গোলে হারিয়ে টুর্নামেন্টের তৃতীয় দল হয় তাঁর দল ফ্রান্স। তৃতীয় হওয়ার ম্যাচে ৪ গোল করেছিলেন তিনি। সেই সঙ্গে বিশ্বকাপের প্রত্যেক ম্যাচেই গোলের রেকর্ড গড়েছেন তিনি।

বিশ্বকাপে ফন্তেইনের চেয়ে বেশি গোল করার রেকর্ড আছে শুধুমাত্র তিনজন ফুটবলারের। ১৬ গোলে সবার শীর্ষে আছেন জার্মানির মিরোস্লাভ ক্লোসা।

আর ১৬ ও ১৫ গোলে দুই ও তিন নম্বরে আছেন ব্রাজিলের রোনাল্ডো ও জার্মানির জার্ড মুলার। এরা সবাই একের অধিক বিশ্বকাপে অংশ নিয়ে ফরাসি কিংবদন্তির চেয়ে বেশি গোল করেছেন।

ফন্তেইনের সর্বোচ্চ গোলের রেকর্ড ভাঙতে না পারলেও এক বিশ্বকাপে দুই অঙ্কের গোল পেয়েছেন আরও দুজন। ১৯৭০ বিশ্বকাপে ১০ গোল করেছিলেন জার্মান কিংবদন্তি মুলার। আর ১৯৫৪ সালের বিশ্বকাপে ১১ গোল করেছিলেন হাঙ্গেরির কিংবদন্তি সান্দর ককসিস।

ফরাসিদের হয়ে ১৯৫৩ থেকে ১৯৬০ সাল পর্যন্ত খেলেছেন ফন্তেইন। দেশের হয়ে ২১ ম্যাচে করেছেন ৩০ গোল। আর ক্লাব ক্যারিয়ারে সবচেয়ে বড় সময় কাটিয়েছেন রিমসের হয়ে। ফরাসি ক্লাবটির হয়ে জিতেছেন তিনটি লিগ শিরোপা এবং ফ্রেঞ্চ কাপ।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর