chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মিরসরাইয়ে সাগরের বালু উত্তোলনের দায়ে চারজনের জেল

মিরসরাই উপজেলার সাহেরখালি ইউনিয়নস্থ সাগর উপকুলীয় জলসীমা থেকে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে চারজনকে জেল দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

আজ শনিবার (২৫ ফেব্রুয়ারি) বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সমুদ্রতীরবর্তী ঝুঁকিপূর্ণ এলাকায় অভিযান চলাকালে হাতে নাতে আটকের পেতোদের প্রত্যেককে দুমাস করে জেল দেয়া হয়।

সাজাপ্রাপ্তরা হলেন পটুয়াখালীর মোহাম্মদ জামাল (৪৮), লক্ষীপুর জেলার বাসু মাঝি (৫০), বরগুনা জেলার পলাশ (৪৫) ও লক্ষীপুর জেলার মোহাম্মদ জসিম (৪৭)।

সাজাপ্রাপ্তরা জানায়, সীতাকুণ্ড উপজেলার ২ নং বারৈয়াঢালা রেহান উদ্দিন চেয়ারম্যানের পক্ষে তারা কাজ করছেন। ভলগেট ও ড্রেজার ভাড়ায নিয়ে জলসীমা থেকে বালু উত্তোলন করতেন তিনি।

অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান। এসময় মিরসরাই থানা পুলিশ ও কোস্টগার্ডের বিশেষ টিম ম্যাজিস্ট্রেটকে সহায়তা করেন।

অভিযান প্রসঙ্গে ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান জানান, বেশ কিছুদিন ধরে অভিযোগ আসছিলো মিরসরাই সাগর উপকুলিয় বেড়িবাঁধের ঝুঁকিপূর্ণ এলাকায় অবৈধভাবে বালু উত্তোলন করছে প্রভাবশালী মহল।

বালি বহনের সময় সাগরে প্রান্তিক জেলেদের জাল কেটে ফেলে। তারই প্রেক্ষিতে আজকের অভিযান। সরেজমিনে গিয়ে দেখা যায়, সুপার ড্রাইভের ঝুঁকিপূর্ণ এলাকা থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন বসিয়ে বালি উত্তোলন করা হচ্ছে।

হাতেনাতে প্রমাণ পাওয়ায় তিনটি ড্রেজার মেশিনের চার শ্রমিককে আটক করে তাদের প্রত্যেককে ২মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়। জনস্বার্থে এমন অভিযান নিয়মিত চলবে বলে তিনি জানান।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর