chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ভাষা শহিদদের শ্রদ্ধায় স্মরণ করলো চট্টগ্রাম জেলা প্রশাসন

পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে চট্টগ্রামে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সকালে নগরের মিউনিসিপ্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে অস্থায়ী শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্যে দিনটির আনুষ্ঠানিকতা শুরু হয়।

এরপর একে একে বিভিন্ন সরকারি-বেসরকারি উচ্চ পর্দস্থ কর্মকর্তা, রাজনৈতিক,সামাজিক,সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সকল সরকারি, আধা-সরকারি, বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।

দিনটি তাৎপর্য  ছড়িয়ে দিতে দুই দিন ব্যাপি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আজ সকাল ১০ টায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজন করা হয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণের। জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। অনুষ্ঠান পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি-সদর) রাজিব হোসেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার ড. মো. আমিনুর রহমান এনডিসি।

এসময় তিনি বলেন, ২১ মানে মাথা নত না করা। ১৯৭১ সালে রাও ফরমান আলী বলেছিল একটি দেশকে বা দেশের ভাষাকে নষ্ট করার জন্য ওই দেশের কবি, সাহিত্যিক, প্রফেসর, সাংবাদিকদের মেরে ফেলতে হবে। তাই সে আমাদের দেশের কবি সাহিত্যিকদের মেরে ফেলতে ১০ থেকে ১৪ ডিসেম্বর পযর্ন্ত হত্যাযজ্ঞ চালিয়েছিল।

শিক্ষার্থীদের উদ্দেশ্য তিনি বলেন, তোমাদের প্রতি আমার বার্তা হল অস্ত্র ছাড়ি কলম ধরি, আলোকিত সমাজ গড়ি-এটাই হোক আজকের একুশের চেতনা। এর সাথে আরও সংযোজন করে বলেন-আজকে থেকে তিনটা ‘ম’কে না বলি এবং তা হল মিথ্যাকে, মাদককে, মুখস্থকে। তিনি কবিতার ছলে বলেন, ‘জ্বলছে আলো চলছে দেশ, এগিয়ে যাচ্ছে বাংলাদেশ, শেখ হাসিনার মূলনীতি, গ্রাম শহরের উন্নতি।’

এছাড়াও অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়, চট্টগ্রামে রেঞ্জের ডিআইজি মো. আনোয়ার হোসেন,জেলা পুলিশ সুপার এস. এম শফিউল্লাহ্, মহানগর মুক্তিযোদ্ধা সংসদের ইউনিট কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমদ, জেলা সংসদের (ভারপ্রাপ্ত) কমান্ডার বীর মুক্তিযোদ্ধা এ. কে. এম. সরোয়ার কামাল দুলু। অনুষ্ঠান শেষে জেলা শিল্পকলা ও শিশু একাডেমিতে শুদ্ধ বানান, হাতের সুন্দর লেখা, কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ নেওয়া বিজয়ীদের মধ্য পুরস্কার বিতরণ করা হয়।

 

আরকে/ সাআ / চখ

 

এই বিভাগের আরও খবর