chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে জমে উঠেছে নারী উদ্যোক্তাদের লাভ এক্সপো

চট্টগ্রাম প্রেসক্লাব চত্ত্বরে অনুষ্ঠিত হচ্ছে নারী উদ্যোক্তাদের `লাভ এক্সপো ২০২৩`। ভালবাসা দিবস ঘিরে ৩ দিনের এ মেলার আজ মঙ্গলবার শেষ দিন।  এস কে গ্রুপের আয়োজনে এ মেলায় ২৮ জন নারী উদ্যোক্তা তাঁদের প্রতিষ্ঠান নিয়ে অংশ গ্রহণ করেন। মেলা জমে উঠেছে। দর্শনার্থীদের পদচারণা ছিল চোখে পড়ার মত। দুপুরের পর থেকে বাড়তে থাকে ক্রেতা সমাগম। স্টলগুলোতে নারীদের ভিড় বেশি ছিল।

মঙ্গলবার সকালে মেলায় ঘুরে দেখা যায়, পরিবার-পরিজন নিয়ে অনেকেই এসেছেন মেলায় পছন্দের জিনিস কিনতে। মেলায় প্লাস্টিক পণ্য, অ্যালুমিনিয়ামের গৃহস্থালি (ক্রোকারিজ), ইমিটেশনের গয়না, কসমেটিকসের স্টলগুলোতে ক্রেতাদের ভিড় বেশি। এছাড়া প্রথম দিন থেকেই ভাল বিক্রি হচ্ছে। মূল্যছাড়সহ বিভিন্ন সুবিধা দেওয়ায় ক্রেতারা আকৃষ্ট হচ্ছেন।

মেলা থেকে গৃহস্থালি পণ্য কিনছিলেন আয়শা বেগম। তিনি বলেন, সকাল বেলায় মেলায় এসেছি। সকালের দিকে ভিড় কম থাকে। নারী উদ্যোক্তা মেলায় কম মূল্যে ও ভাল মানের গৃহস্থালি পণ্য পাওয়া যায়।

গৃহস্থালি পণ্য বিক্রেতা সাইলা জানান, প্রতিবারই একটি স্টল দেয়ার চেষ্টা করি। কারণ মেলায় বিক্রি ভাল হয়।  মেলায় এবারে সবচেয়ে বেশি আর্কষণ হচ্ছে ইমিটেশনের গয়না, কসমেটিকস, শাড়ি,  থ্রি-পিস ও জুতার স্টলগুলো। এই স্টলগুলোতে নারী ক্রেতাদের সংখ্যা বেশি। মেলায় এসেছে বাহারি রঙের বিভিন্ন দেশীয় শাড়ি, থ্রি-পীস, কসমেটিকস এ ইমিটেশনের গয়না।

মেলায় ইমিটেশনের গয়না কিনছিলেন নিলা চাকমা ও  মুক্তা আকতার। তাঁরা বলেন, মেলায় বিভিন্ন দেশের কসমেটিকস, ইমিটেশনের গয়না পাওয়া যায়। তা ব্যতিক্রম, দৃষ্টিনন্দন ও মানের দিক দিয়ে সেরা। তিনি বলেন, ইমিটেশনের গয়নাগুলো শাড়ি বা থ্রি-পীসের সাথে মানসই করে পড়লে অনেক বেশি ব্যক্তিত্ববান মনে হয়।

মেলায় বাবা-মায়ের হাত ধরে এসেছেন অনেক শিশু। মেলায় শিশুদের জন্য থাকছে নজরকাড়া ডিজাইনেরা পোশাক, জুতা ও খেলনা।

এই মেলায় নারী উদ্যোক্তাদের জন্য রয়েছে বিশেষ অফার। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান তাদের ঋণ সহ নানা ধরনের ব্যাংকিং সেবার তথ্য তুলে ধরবে এই উদ্যোক্তাদের মিলন মেলায়। নারী উদ্যোক্তাদের জন্য রয়েছে হেল্থ, ফুড, ব্যাংক-বীমা সহ নানা ধরনের সহজ শর্তে প্রণোদনামূলক ঋণ সুবিধা।

আয়োজকরা জানান, সামাজিক উন্নয়নের পাশাপাশি নারী সদস্যদের অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে দেশীয় সংস্কৃতি বজায় রেখে ঐতিহ্যবাহী পণ্য এবং ঘরে তৈরি খাবার প্রদর্শনের মাধ্যম নারী উদ্যোক্তাদের এই সংগঠন।

এস কে গ্রুপের ফাউন্ডার এস কে নিশি সরোয়ার বলেন, নানাবিধ চ্যালেঞ্জ মোকাবেলা করে এবং বিভিন্ন অর্থনৈতিক ও সামাজিক বাধা পেরিয়ে নারীরা সমাজে মর্যাদার স্থানে প্রতিষ্ঠিত হতে সর্বদা সচেষ্ট। নারীদের স্বাবলম্বী এবং আত্মনির্ভরশীল হতে হবে। আর স্বাবলম্বী হওয়ার অন্যতম মাধ্যম হচ্ছে নিজেকে উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা। বর্তমান বাংলাদেশের অগ্রযাত্রায় নারীদের অবদান অনস্বিকার্য। দেশের অনেক নারী আজ তাদের শিক্ষা, প্রশিক্ষণ ও সৃষ্টিশীল কর্মের সর্বোত্তম প্রয়োগের মাধ্যমে নিজেদের সফল নারী উদ্যোক্তা হিসেবে গড়ে তুলেছেন। নারী উদ্যোক্তাদের নানাবিধ প্রতিবন্ধকতা, নারী উদ্যোক্তাদের ভবিষ্যৎ পরিকল্পনা, ব্যবসায়িক দিকনির্দেশনাসহ বিভিন্ন বিষয়ের উপর এই মেলায় নারী উদ্যোক্তাদের জন্য আলোকপাত করা হচ্ছে।

 

এই বিভাগের আরও খবর