chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ঘূর্ণিঝড়ে নিউজিল্যান্ডে ৫০ হাজার বাড়ি বিদ্যুৎহীন

নিউজিল্যান্ডে আঘাত হানতে শুরু করেছে ঘূর্ণিঝড় ‘গ্যাব্রিয়েল’। এরই মধ্যে শুরু হয়েছে ভারি বৃৃ্ষ্টি, রয়েছে ঝড়ো হাওয়া। এমন পরিস্থিতিতে দেশটির হাজার হাজার বাড়ি বিদ্যুৎহীন হয়ে পড়েছে। সোমবার (১৩ ফেব্রুয়ারি) ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ঘূর্ণিঝড়টি নিউজিল্যান্ডের উত্তর-পূর্বাঞ্চলে অবস্থান করছে। ঝড়ের কেন্দ্রটি সোমবারের শেষের দিকে বা মঙ্গলবারের প্রথম দিকে বৃহত্তম শহর অকল্যান্ডের উপকূলে থাকবে বলে আশঙ্কা করা হচ্ছে।

কর্মকর্তারা মানুষকে জলোচ্ছ্বাস, বন্যা, গাছপালা উপড়ে পড়া ও ভূমিধসের জন্য প্রস্তুত থাকতে সতর্ক করছেন। অকল্যান্ডের উত্তর এবং পূর্ব উপকূলের নিচু এলাকায় কিছু বাসিন্দাকে সরে যাওয়ার আহ্বান জানানো হয়েছে।

দেশটির প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স সোমবার ওয়েলিংটনে বলেন, পরিস্থিতি খারাপ হতে যাচ্ছে। আবহাওয়া অনুযায়ী ব্যবস্থা নিতে হবে বলেও জানান তিনি।

উত্তর দ্বীপজুড়ে বাসিন্দারা এবং ব্যবসা প্রতিষ্ঠানের মালিকরা বেশ কয়েকদিন ধরে ঝড়ো আবহাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন। অন্যদিকে বিশেষজ্ঞরা ঘূর্ণিঝড়টি শুরু থেকেই পর্যবেক্ষণ করছেন।

কর্মকর্তারা জানিয়েছেন, এরই মধ্যে প্রায় ৫০ হাজার বাড়ি বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে। বেশ কিছু দিন ধরে ঘূর্ণিঝড়ের এমন প্রভাব থাকতে পারে। কারণ ঝড়ো হাওয়ার কারণে কাজ করতে পারছে না কর্মীরা।

করোমন্ডেল উপদ্বীপ ও ঘূর্ণিঝড়ের নিকটবর্তী অন্যান্য উপকূলীয় দ্বীপের অগ্রভাগে বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৬০ কিলোমিটার বা ১০০ মাইল রেকর্ড করা হয়েছে।

মআ/চখ

 

এই বিভাগের আরও খবর