chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

এবার কানাডার আকাশে ‘সন্দেহজনক বস্তু’, গুলি করে ভূপাতিত

এবার উত্তর আমেরিকার আকাশে উড়তে থাকা অজ্ঞাত বস্তু গুলি করে ভূপাতিত করা হলো। শনিবার (১১ ফেব্রুয়ারি) বিকেল পৌনে ৪টায় মার্কিন ও কানাডিয়ান বিমানবাহিনীর যৌথ প্রচেষ্টায় বস্তুটিকে শনাক্ত ও ভূপাতিত করা হয়।

কানাডার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র আনিতা আনান্দ জানান, বস্তুটি মধ্য ইউকনের আকাশে প্রায় ৪০ হাজার ফুট উপর দিয়ে উড়ছিল। বেলুনটির ফলে বেসামরিক বিমান চলাচলে বড় ধরনের সমস্যা সৃষ্টি হতে পারতো।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ঘটনাটির সত্যতা নিশ্চিত করে বলেন, ওই বস্তুটি কানাডার আকাশসীমা লঙ্ঘন করেছিল। একপর্যায়ে উত্তর-পশ্চিম কানাডার ইউকন রাজ্য থেকে সেটিকে গুলি করে ভূপাতিত করা হয়।

‘বস্তুটির উপস্থিতি টের পেয়ে অভিযানে নামে কানাডিয়ান ও মার্কিন বিমানবাহিনী। পরে একটি মার্কিন এফ-২২ যুদ্ধবিমান থেকে গুলি ছুড়ে সেটিকে ধ্বংস করা হয়। এ মিশনে সহায়তা করায় উত্তর আমেরিকার অ্যারোস্পেস ডিফেন্স কমান্ডকে (এনওআরএডি) ধন্যবাদ জানাই।’

ট্রুডো আরও জানান, অজ্ঞাত ওই বস্তুটির ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কথা বলেছেন তিনি। এখন বস্তুটির ধ্বংসাবশেষ উদ্ধার করে বিশ্লেষণ করবে কানাডিয়ান সামরিক বাহিনী।

ওই বস্তুটিকে ছোট ও নলাকার হিসেবে বর্ণনা করেছেন কানাডার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র আনিতা আনান্দ। তবে বিস্তারিত তথ্য জানার জন্য বস্তুটির ধ্বংসাবশেষ উদ্ধারের চেষ্টা চালানো হচ্ছে বলে জানান তিনি। অন্যদিকে হোয়াইট হাউজ বলছে, ভূপাতিত করার আগে বস্তুটিকে ২৪ ঘণ্টা ধরে পর্যবেক্ষণ করা হয়েছিল।

এদিকে, পেন্টাগনের প্রেস সেক্রেটারি ব্রিগেডিয়ার জেনারেল প্যাট রাইডার যোগ বলেছেন, এ ঘটনা তদন্তে ও বস্তুটির কার্যক্রম নিরূপণে যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) কানাডিয়ান পুলিশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবে।

গত সপ্তাহে নিজেদের আকাশে উড়তে থাকা একটি চীনা নজরদারি বেলুন ক্ষেপণাস্ত্র ছুড়ে ধ্বংস করে মার্কিন সামরিক বাহিনী। এরপর শুক্রবার (১০ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের আলাস্কা রাজ্য থেকে ছোট গাড়ির আকৃতির একটি বস্তু গুলি করে ভূপাতিত করা হয়। সব মিলিয়ে গত সপ্তাহে উত্তর আমেরিকার আকাশে উড়তে থাকা তিনটি ‘সন্দেহজনক’ বস্তু ভূপাতিত করা হলো।

গত শনিবার (৪ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের ক্যারোলিনা উপকূলে যুদ্ধবিমান থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ে একটি চীনা ‘গুপ্তচর’ বেলুন ভূপাতিত করা হয়। বিষয়টি নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা চলছে।

সূত্র: বিবিসি

মআ/চখ

 

এই বিভাগের আরও খবর