chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কর্ণফুলী নদীতে আয়োজিত হচ্ছে ঐতিহ্যবাহী সাম্পান খেলা

চট্টগ্রামের বৃহত্তর উৎসব সাম্পান খেলা ও চাঁটগাইয়া সাংস্কৃতিক মেলা ইতিহাস সাংস্কৃতি গবেষণা কেন্দ্র ও কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশনের যৌথ উদ্যোগে আগামী ২৫ ফেব্রুয়ারি শনিবার এবং ২৬ ফেব্রুয়ারি রবিবার অনুষ্ঠিত হবে।

শনিবার (৪ ফেব্রুয়ারি) চর পাথরঘাটা সাম্পান মাঝি কল্যাণ সমিতি কার্যালয়ে সভাপতি এস এম পেয়ার আলীর সভাপতিত্বে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়।

ইতিহাস সংস্কৃতি গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান আলীউর রহমান সভায় বলেন, সাম্পান সারাবিশ্বে চট্টগ্রাম কে পরিচিত করেছে। কর্ণফুলী ও সাম্পানের গান সারাদেশে সব সময় জনপ্রিয়। চট্টগ্রামের নিজস্ব ধারা এই সংস্কৃতি রক্ষার জন্য আমরা প্রতিবছর এই সাম্পান খেলার আয়োজন করে থাকি।

তিনি বলেন, চর পাথরঘাটা ইউনিয়ন চেয়ারম্যান আলহাজ্ব সাবের আহমেদকে সভায় সর্বসম্মতিক্রমে খেলা পরিচালনা কমিটির আহবায়ক নির্বাচিত করে ২৭ সদস্যের একটি কমিটি গঠন করা হয়।

আগামী ২৫ শে ফেব্রুয়ারি শনিবার সকাল ১১ টায় সাম্পান শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। এবং ২৬ শে ফেব্রুয়ারি বিকেল ৩ টায় মহা সমারোহে সাবধান খেলা অনুষ্ঠিত হবে। সাম্পানখেলার পরপরই আয়োজন করা হবে ঐতিহ্যবাহী চাঁটগাইয়া সাংস্কৃতিক মেলার।

প্রস্তুতি সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন,  কর্ণফুলী নদী সম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশনের সিনিয়র সহ-সভাপতি জাফর আহমেদ, সহ-সভাপতি লোকমান দয়াল, চর পাথরঘাটা সাম্পান মাঝি কল্যাণ সমিতির সভাপতি আবুল হোসেন আবুল, সাধারন সম্পাদক এয়াকুব আলী,মাছ মালবাহি সাম্পান সমিতির সভাপতি মীর আহমদ, সাধারণ সম্পাদক বশির আহমদ, সহ সভাপতি নুর মোহাম্মদ, সদরঘাট সাম্পান মালিক সমিতির সভাপতি মোহাম্মদ আলী, ইছানগর সদরঘাট সাম্পান মালিক সমিতির সাধারণ সম্পাদক মিজানুর রহমান,অর্থ সম্পাদক ফরিদ আহমেদ প্রমুখ।

 

সাআ / চখ