chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ওয়েবমেট্রিক্সের র‍্যাংকিংয়ে দুই ধাপ পেছালো চবি

বিশ্বের দুই শতাধিকেরও বেশি দেশের ৩১ হাজার উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং-২০২৩ (জানুয়ারি) প্রতিবেদন প্রকাশ করেছে স্পেনের রাজধানী মাদ্রিদ ভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্স। সেই প্রতিবেদনে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে দশম স্থান অধিকার করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। যেখানে গত বছর ওয়েবমেটিক্সে সংস্করণ ২০২২-এ চবির অবস্থান ছিল আটে।

প্রকাশিত র‍্যাংকিং থেকে এ তথ্য জানা গেছে। তালিকায় দেশসেরা শীর্ষ ১০টি বিশ্ববিদ্যালয়ের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মধ্যে প্রথম অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ৯৭৫)। এ ছাড়াও দ্বিতীয়তে রাজশাহী বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ১২১০) তৃতীয়তে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ১৩৬৫), চতুর্থে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ১৪৩২), পঞ্চমে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (বিশ্বরাংকিং ১৮২৫), ষষ্ঠে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ২০৬০), সপ্তমে ব্র্যাক বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ২১২৯), অষ্টমে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং 2009), নবমেড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (বিশ্ব র‍্যাংকিং ২৪০৪) এবং দশম অবস্থানে রয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ২৪১৪)।

বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং তৈরিতে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন 3 সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে ওয়েবমেট্রিক্স।

নচ/মআ/চখ

 

এই বিভাগের আরও খবর