chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীদের ক্যাম্পাস ছাড়তে নির্দেশনা

মূল ক্যাম্পসে ফিরে যাওয়ার আন্দোলনের মধ্যেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীদের ক্যাম্পস ছেড়ে যেতে নির্দেশনা দেওয়া হয়েছে।  আজ রাত ১০ টার মধ্যে তাদের এই নির্দেশনা দেওয়া হয়েছে।  আগামী এক মাস ইনস্টিটিউটের ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকবে।  তবে অনলাইনে ক্লাস চলবে। 

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের ৫৪২তম জরুরী সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের এক সিন্ডিকেট সদস্য নাম প্রকাশ না করার শর্তে এ কথা নিশ্চিত করেছেন।

তিনি বলেন, চারুকলা ইনস্টিটিউটের একাডেমিক ভবন, আবাসিক হোস্টেল ও অন্যান্য সামগ্রিক কাঠামোগত উন্নয়ন ও মেরামত কাজ সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য ২ ফেব্রুয়ারি থেকে পহেলা মার্চ পর্যন্ত আগামী এক মাস ইনস্টিটিউটের যাবতীয় স্ব-শরীরে ক্লাস ও পরীক্ষা কার্যক্রম বন্ধ থাকবে। আজ রাত ১০ টার মধ্যে শিক্ষার্থীদের ইনস্টিটিউট ছেড়ে চলে যেতে হবে।

তবে বিশ্ববিদ্যালয়ের এমন সিদ্ধান্ত আন্দোলন শেষ করে দেওয়ার জন্য নেওয়া হয়েছে বলে জানিয়েছেন চারুকলা  ইনস্টিটিউটের শিক্ষার্থী জহিরুল রায়হান অভি।

তিনি বলেন, সিদ্ধান্তের কোনো কপি আমরা পাইনি। আমরা ইনস্টিটিউটেও সিদ্ধান্তের কোনো লিখিত কাগজ পাইনি। আমরা বার বার বলে এসেছি মূল ক্যাম্পাসে চারুকলা ইনস্টিটিউটকে মূল ক্যাম্পাসে নিয়ে যেতে হবে। কিন্তু হঠাৎ করেই প্রশাসনের পক্ষ থেকে অবকাঠামোগত কাজের জন্য ক্লাস ও পরীক্ষা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন।  দাবি আদায় না হলে আমরা অনশনে যাব। এমন সিদ্ধান্ত আমাদের আন্দোলনকে শেষ করে দেওয়ার জন্য নেওয়া হয়েছে।

এর আগে মূল ক্যাম্পাসে ফেরাসহ ২২ দাবিতে ২ নভেম্বর থেকে আন্দোলন শুরু করে চারুকলার শিক্ষার্থীরা। আন্দোলনের ৮১ তম দিনে শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি ও শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলের সঙ্গে বৈঠকে বসেন আন্দোলনে শিক্ষার্থীরা। বৈঠকে শিক্ষার্থীদের ক্লাসে ফেরার অনুরোধ করেন। তবে দু দফা বৈঠকেও শিক্ষার্থীরা আন্দোলনে অনড় থাকেন। পরে জেলা প্রশাসকের আশ্বাসে শর্ত দিয়ে এক সপ্তাহের জন্য ক্লাসে ফেরেন শিক্ষার্থীরা। সাত দিনের আল্টিমেটাম শেষে গত ৩১ জানুয়ারি থেকে ফের আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। এদিকে বুধবার (১ ফেব্রুয়ারি) দিবাগত রাতে  চারুকলার ইনস্টিটিউটে  অভিযান চালায় প্রক্টরিয়াল বডি। এসময় ছাত্রদের হোস্টেল থেকে মাদক উদ্ধার ও একজন ছাত্রীকে আটক করা হয়।

 

সাআ / আরকে/ চখ

 

এই বিভাগের আরও খবর