chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

গয়াল পালনে ‘মমতা’র উদ্যোক্তা উন্নয়ন কর্মশালা অনুষ্ঠিত

মমতা পরিচালিত গয়াল প্রকল্পের উদ্যোগে “গয়াল পালনে বিষয়ে উদ্যোক্তা উন্নয়ন কর্মশালা” অনুষ্ঠিত হয়। গয়ালের পাহাড়ে ও খামারে পালন, বাজারজাতকরণসহ বিভিন্ন বিষয়ে সভায় আলোচনা করা হয়।

মঙ্গলবার(৩১ জানুয়ারী) বান্দরবান সদর উপজেলার সুয়ালক ইউনিয়নের কাইচতলি গ্রামে এ কর্মশালার আয়োজন করা হয়।

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর আর্থিক ও কারিগরি সহায়তায় পরিচালিত উক্ত প্রকল্পের আওতায় বান্দরবান সদর উপজেলার সুয়ালক ইউনিয়নের কাইচতলি গ্রামে এ কর্মশালার আয়োজন করা হয়। প্রকল্পের প্রাণিসম্পদ কর্মকর্তা সাজেবুল হক তরফদার অনুষ্ঠানটি পরিচালনা করেন।

এতে প্রধান প্রশিক্ষক ছিলেন বান্দরবান সদর উপজেলার প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সুকান্ত কুমার সেন, মমতা’র সহকারী পরিচালক মু. এনামুল হক, মমতা বাজালিয়া শাখা ব্যাবস্থাপক, সহকারী কারিগরী কর্মকর্তা, সফল গয়াল উদ্যোক্তা, গয়াল বাজারজাতকারী, গয়ালের মাংস উৎপাদনকারী, গয়ালের মাংস বিক্রেতা সহ আরও অনেকে । উক্ত কর্মশালায় গয়ালের পাহাড়ে ও খামারে পালনের উল্লেখযোগ্য পার্থক্য, গয়াল পালনে সফল খামারীদের সফলতার গল্প, গয়াল বাজারজাতকারী মাধ্যমে গয়ালের বাজার সংযোগের উন্নয়ন বিষয়ে দলগত কার্যক্রম বাস্তবায়ন করা হয়। কর্মশালায় ২৫ জন নারী উদ্যোক্তার পাশাপাশি মোট ৫০ জন অংশ নিয়েছেন।

উল্লেখ্য বিলুপ্তপ্রায় বন্য গরু বা গয়াল সংরক্ষন ও এই প্রজাতিকে বিলুপ্তির হাত থেকে রক্ষাকল্পে সরকারের সহায়ক শক্তি হিসেবে মমতা কর্মএলাকার জনসাধারনকে গৃহপালিত পশু হিসেবে লালন পালনে ও খামারিদের মধ্যে জনপ্রিয়তা সৃষ্টির লক্ষ্যে চট্টগ্রামের সাতকানিয়া ও বান্দরবানের সুয়ালক এলাকায় বন্য গরু বা গয়াল প্রকল্প বাস্তবায়ন করছে মমতা।

নচ/চখ

এই বিভাগের আরও খবর