chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

জাপানের নিষেধাজ্ঞায় রাশিয়া, রোবট রপ্তানি বন্ধ

ইউক্রেনে রাশিয়ার সামরিক বাহিনীর হামলায় যখন আরও ১১ জন নিহতের খবর পাওয়া যাচ্ছে ঠিক এমন সময় এশিয়ার পরাশক্তি জাপান রাশিয়ার ওপর তাদের নিষেধাজ্ঞার মাত্রা সম্প্রসারণের ঘোষণা দিয়েছে।

জাপানের অর্থনীতি, বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ৩ ফেব্রুয়ারি থেকে রাশিয়ার ৪৯টি প্রতিষ্ঠানকে রোবট, ওয়াটার ক্যানন, এক্স-রে পর্যবেক্ষণ সরঞ্জাম, গোলাবারুদ, গ্যাস এক্সপ্লোরেশন সরঞ্জামসহ বিভিন্ন পণ্য পাঠানো হবে না। এই প্রতিষ্ঠানগুলো মস্কোর সামরিক সক্ষমতা বৃদ্ধিমূলক বিভিন্ন কাজে জড়িত।

রাশিয়ার ডেপুটি প্রতিরক্ষামন্ত্রী মিখাইল মিজিনৎসেভসহ নতুন করে জাপানের নিষেধাজ্ঞার আওতায় পড়া ব্যক্তিদের মধ্যে মধ্য ইউক্রেনের দক্ষিণপূর্বাঞ্চল একীভূতকরণে জড়িত ১৪ জনের নাম রয়েছে। এই ১৪ জনের মধ্যে রয়েছেন রাশিয়ার বিচার বিষয়ক মন্ত্রী কোনস্টান্টিয়ান চুশেঙ্কো।

রপ্তানি নিষিদ্ধের তালিকায় রোবটসহ এসব পণ্য যুক্ত করার পাশাপাশি আজ শুক্রবার জাপান সরকার ঘোষিত সিদ্ধান্তে জানা যায়, রাশিয়া সরকারের ২২ কর্মকর্তা এবং তিনটি প্রতিষ্ঠানের সম্পদ জব্দ করার কথাও বলা হয়েছে। এর মধ্যে এয়ারক্রাফট কোম্পানি জেএসসি ইরকুট কর্প এবং মিসাইল নির্মাতা এমএমজেড অ্যাভানগার্ড রয়েছে।

জার্মানি ও যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইউক্রেনে শক্তিশালী ট্যাংক পাঠানোর ঘোষণার পরই জাপান এই নিষেধাজ্ঞা সম্প্রসারণ করল।

সূত্র: রয়টার্স, আলজাজিরা

 

সাআ / চখ