chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ডিসিদের প্রস্তুত হওয়ার নির্দেশনা স্বরাষ্ট্রমন্ত্রীর

সুষ্ঠু ও গ্রহণযোগ্য জাতীয় নির্বাচন উপহার দিতে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় ডিসিদের ভূমিকা যথাযথভাবে পালন করার জন্য এবং সেজন্য নিজেদের তৈরি রাখার জন্য নির্দেশনা দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সেই সঙ্গে তিনি বলেছেন, আমরা বলেছি- একটি সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন যেটা দেশবাসী চাচ্ছে, সারা বিশ্বও সেভাবে তাকিয়ে আছে। একটি সুষ্ঠু নির্বাচন করার জন্য আপনাদের ভূমিকাই মুখ্য হবে। সে জন্য আপনারা তৈরি থাকুন, যাতে একটি সুষ্ঠু নির্বাচন উপহার দিতে পারেন।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) ডিসি সম্মেলনে এসব নির্দেশনা দেন স্বরাষ্ট্রমন্ত্রী। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে তিন দিনের এই ডিসি সম্মেলন হচ্ছে। মঙ্গলবার শুরু হওয়া সম্মেলনের শেষ দিন আজ। ৬৪ জেলার ডিসি এবং আট বিভাগীয় কমিশনার এই সম্মেলনে অংশ নিচ্ছেন।

জেলা প্রশাসকদের সঙ্গে বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, একটি সুষ্ঠু নির্বাচনের জন্য প্রশাসনের অনেক ভূমিকা রয়েছে। সামনে যে নির্বাচন হবে সেখানে নিজেদের ভূমিকা যথাযথভাবে পালন করার জন্য নিজেদের তৈরি রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি বলেন, বর্তমানে আইনশৃঙ্খলা বাহিনী অত্যন্ত দক্ষ এবং অভিজ্ঞ। নিজেদের অভিজ্ঞতা এবং দক্ষতার পরিচয় দিয়ে তারা বিভিন্ন ক্রাইসিস মোকাবিলা করে। আগামীতে একটি সুষ্ঠু নির্বাচন করার জন্যও তারা প্রস্তুত আছে। সুষ্ঠু  নির্বাচনের জন্য প্রশাসন এবং আইনশৃঙ্খলা বাহিনীকে একসঙ্গে কাজ করতে হবে, এ ব্যাপারে নির্দেশনা দেওয়া হয়েছে ডিসিদের।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আমাদের নিরাপত্তা বাহিনী এখন যে কোনো চ্যালেঞ্জ মোকাবেলা করতে সক্ষম। তাদের দেশপ্রেম, অভিজ্ঞতা, দক্ষতা…, তারা এখন পরিপূর্ণ। কাজেই নির্বাচনের সময় যা প্রয়োজন, তাদের অভিজ্ঞতা ও তাদের দক্ষতা দিয়ে যে কোনো পরিস্থিতি তারা মোকাবেলা করতে পারবেন।

রোহিঙ্গাদের জঙ্গিবাদে জড়িয়ে ফেলা অনেকটা সহজ বলে উল্লেখ করেন মন্ত্রী। তিনি বলেন, তারা সবকিছু হারিয়ে অনেকটা অসহায়ের মতো জীবনযাপন করেন। তাই এ ব্যাপারে সচেতন থাকতে ডিসিদের নির্দেশনা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, মঙ্গলবার (২৪ জানুয়ারি) সকালে নিজ কার্যালয়ের (পিএমও) শাপলা হলে তিন দিনব্যাপী বার্ষিক জেলা প্রশাসক সম্মেলন-২০২৩ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জেলা প্রশাসকদের খাদ্য উৎপাদন বৃদ্ধির ওপর জোর দেওয়া এবং বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের ব্যবস্থা গ্রহণসহ ২৫টি নির্দেশনা বাস্তবায়নের তাগিদ দিয়েছেন তিনি। দ্বাদশ সংসদীয় নির্বাচনের আগে এটাই এই সরকারের শেষ ডিসি সম্মেলন।

 

সাআ / চখ

 

 

এই বিভাগের আরও খবর