chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ফ্রান্স সিরিয়ার ক্যাম্প থেকে ৪৭ জনকে ফিরিয়ে নিলো

ফ্রান্স নিজেদের ৪৭ নাগরিককে সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের ক্যাম্প থেকে ফিরিয়ে নিয়েছে ।এ তথ্য জানিয়েছে দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয় । এর আগে যুদ্ধ বিধ্বস্ত দেশটিতে আটক নিজেদের নাগরিকদের রক্ষায় ব্যর্থ হওয়ায় প্যারিসের সমালোচনা করে জাতিসংঘের কমিটি। খবর আল-জাজিরার।  

মঙ্গলবার (২৪ জানুয়ারি) ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, যাদের ফিরিয়ে নেওয়া হয়েছে তাদের মধ্যে ৩২ শিশু ও ১৫ জন নারী রয়েছে।

এর আগেও বেশি কয়েকবার সিরিয়া থেকে নিজেদের নাগরিকদের প্রত্যাবাসন করে ফ্রান্স। অক্টোবরে দেশটি ৪০ শিশু ও ১৫ নারীকে ফিরেয়ে নেয়।

মূলত ২০১৯ সালে আইএসের কথিত খেলাফতের পতন হলে সিরিয়ার ওই অঞ্চলে শত শত নারী-শিশু আটকা পড়ে। যাদের মধ্যে অসংখ্য বিদেশি নাগরিক রয়েছে। তবে কোন ক্যাম্প থেকে তাদের ফিরিয়ে নেওয়া হয়েছে সে বিষয়ে স্পষ্ট কিছু জানানো হয়নি।

সম্প্রতি সিরিয়ায় উত্তর-পূর্বাঞ্চলে ইসলামিক স্টেটের ক্যাম্পে আটক ছিল এমন ২৩ জন নিজেদের নাগরিককে ফিরিয়ে নেওয়ার কথা জানায় কানাডা। যাদের ফিরিয়ে নেওয়ার কথা বলা হয় তাদের মধ্যে ছয় নারী, ১৩ শিশু ও চারজন পুরুষ রয়েছে।

এর আগে এসব বন্দিদের পরিবারের সদসরা কানাডার সরকারকে আদালতের সম্মুখীন করে। বলা হয়, তাদের কানাডায় ফিরিয়ে না আনলে সেটা হবে সংবিধান লঙ্ঘন।

 

সাআ / চখ

 

 

এই বিভাগের আরও খবর