chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ঢাকা আসছেন ব্যবস্থাপনা পরিচালক

বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশন) এক্সেল ভন ট্রটসেনবার্গ তিন দিনের সফরে আজ ঢাকায় আসছেন।

শনিবার (২১ জানুয়ারি) দুপরে তিনি ঢাকায় এসে পৌঁছাবেন। বাংলাদেশে এটিই তার প্রথম আনুষ্ঠানিক সফর।

বিশ্বব্যাংক জানায়, তিন দিনের সফরে ভ্যান ট্রটসেনবার্গ রোববার ঢাকায় একটি পাবলিক ইভেন্টে যোগ দেবেন। যেখানে বাংলাদেশ এবং বিশ্বব্যাংক গ্রুপের মধ্যে অংশীদারিত্বের ৫০ বছর পূর্তি উদযাপন করা হবে।

অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ জানান, ‘মানব উন্নয়ন, নারীর ক্ষমতায়ন এবং জলবায়ু অভিযোজনে সফল উদ্ভাবনের মাধ্যমে দারিদ্র্য কমাতে কী করা যেতে পারে তা বাংলাদেশ বিশ্বকে দেখিয়েছে। বিশ্বব্যাংক বাংলাদেশের সঙ্গে তার ৫০ বছরের অংশীদারিত্ব এবং দেশের উল্লেখযোগ্য উন্নয়ন যাত্রার অংশীদার হতে পেরে গর্বিত। আমি আমার সফরে বাংলাদেশের সাফল্যগুলো সরাসরি দেখতে অধীর আগ্রহে অপেক্ষা করছি।’

বিশ্বব্যাংক জানায়, ভ্যান ট্রটসেনবার্গ প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী এবং অন্যান্য ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি এবং উন্নয়ন সহযোগীদের সঙ্গে দেখা করবেন এবং বিশ্বব্যাংক সমর্থিত প্রকল্পগুলো পরিদর্শন করবেন। তার সঙ্গে থাকবেন দক্ষিণ এশিয়া অঞ্চলের বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার।

স্বাধীনতার পর বাংলাদেশকে সহায়তাকারী প্রথম উন্নয়ন সহযোগীদের মধ্যে ছিল বিশ্বব্যাংক। তারপর থেকে বিশ্বব্যাংক প্রায় ৩৯ বিলিয়ন ডলারের প্রতিশ্রুতি দিয়েছে। যার বেশিরভাগই ছিল অনুদান বা রেয়াতি ঋণ। বাংলাদেশে বর্তমানে বিশ্বব্যাংক গ্রুপের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) সমর্থিত বৃহত্তম কর্মসূচি চলমান রয়েছে।

নচ/চখ

এই বিভাগের আরও খবর