chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

পাচারের আগে নারী-শিশুসহ ২৬ রোহিঙ্গা উদ্ধার, আটক ৫

অবৈধভাবে সাগরপথে থাইল্যান্ড ও মালয়েশিয়া পাচারের উদ্দেশ্যে পাঁচ শিশুসহ উখিয়া টেকনাফের বিভিন্ন ক্যাম্পে বসবাসকারি বাস্তুচ্যুত ২৬ রোহিঙ্গাকে জড়ো করা হয়েছে।

বৃহস্পতিবার ভোরে মানবপাচারের এমন গোপন খবর পেয়ে টেকনাফ সদর ইউনিয়নের মহেশখালীয়া পাড়ার শফিকের বাড়িতে অভিযান চালায় পুলিশ। এ সময় ১৭ জন পুরুষ, ৪ জন মহিলা ও ৫ জন শিশুসহ ২৬ জনকে উদ্ধার করা হয়।

ঘটনাস্থল থেকে মানবপাচার কাজে জড়িত ৪ জন পুরুষ ও ১ জন মহিলাকে আটক করা হয়। পাচারকারীদের নিকট হতে পাচারের উদ্দেশ্যে আদায়কৃত ৪২ হাজার ৫০০ টাকা এবং ১টি কাপড় ভর্তি ট্রলি ব্যাগ জব্দ করা হয়।

আটক দালালরা হলেন- টেকনাফ সদর ইউনিয়নের মহেশখালীয়া পাড়ার মো. শফিকের স্ত্রী সাবেকুন্নাহার (২৩), উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের মৃত হায়দার আলীর ছেলে জাহেদ হোসেন (২০), সাবরাং ইউনিয়নের শাহপরীরদ্বীপ মাঝের পাড়ার মৃত আবুল কালামের ছেলে আবদুর রহিম (৩৫), মো. সালামের ছেলে জাহেদ হোসেন (২৯) ও সদর ইউনিয়নের মহেশখালীয়া পাড়ার মৃত মোহাম্মদ ইসহাকের ছেলে (পুরাতন ভাসমান রোহিঙ্গা) নুরুল ইসলাম (৬০)।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) দুপুরে টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মো. আবদুল হালিম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, আমাদের কাছে গোপন তথ্য ছিলো, কক্সবাজারের টেকনাফ উপকূল হয়ে অবৈধভাবে সাগরপথে মালয়েশিয়া ও থাইল্যান্ড মানবপাচারের জন্য বেশ কয়েকজন রোহিঙ্গাকে একটি বাড়িতে জড়ো করা হয়েছে।

এমন খবরে অভিযান পরিচালনা করে পাচারের আগে ২৬ জনকে উদ্ধার ও পাচারকাজে জড়িত ৫ দালালকে আটক করা হয়েছে।

উদ্ধার হওয়া নারী-পুরুষকে স্ব স্ব ক্যাম্পে ফেরত ও দালালদের বিরুদ্ধে সংশ্লিষ্ট ধারায় মামলা রুজু শেষে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে বলেও জানান ওসি।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর