chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চীন থেকে আগমন নিষিদ্ধ করল মরক্কো

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে চীন থেকে আগমনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে মরক্কো। আগামী মঙ্গলবার (৩ জানুয়ারি) থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে।

রবিবার (০১ জানুয়ারি) রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, মরক্কোর পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, চীন থেকে আগমনের ক্ষেত্রে জাতীয়তা বা নাগরিকত্ব যাই হোক না সবাই নিষেধাজ্ঞার আওতায় পড়বে।

কোভিড-১৯ সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে বেশ কয়েকটি দেশ চীন থেকে আসা যাত্রীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। চীন থেকে প্রতি বছর হাজার হাজার পর্যটক মরক্কোতে যায়। সাধারণত উপসাগরের মধ্য দিয়ে আসা ফ্লাইটে তারা ভ্রমণ করে।

চীনে দীর্ঘ সময় ধরে শূন্য কোভিড নীতি চালু থাকার পর কড়াকড়ির বিরুদ্ধে চরম বিক্ষোভ হয়। জনরোষের মুখে করোনা সংক্রান্ত কড়াকড়ি শিথিল করে দেয় চীন। তারপর থেকেই দেশটিতে করোনার ঢেউ আছড়ে পড়েছে।

এ পরিস্থিতিতে চীন থেকে আসা যাত্রীদের জন্য শনাক্তকরণ বা বাধ্যতামূলক স্বাস্থ্য পরীক্ষা চালু করেছে যুক্তরাষ্ট্র, কানাডা, স্পেন, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া, ভারত, ইতালি, জাপান ও তাইওয়ান।

বেশ কয়েকটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে প্রকাশিত ভিডিও প্রতিবেদনে দেখা যায়, চীনের হাসপাতালগুলোতে করোনায় আক্রান্ত রোগীদের উপচে পড়া ভিড়। সেই সঙ্গে মরদেহ পোড়ানোর জন্য নির্ধারিত শ্মশানেও প্রচণ্ড ভিড় লক্ষ্য করা যায়।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের ধারণা, এবার করোনার ওমিক্রন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়েছে। চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সিচুয়ান প্রদেশ ও রাজধানী বেজিংয়ের অর্ধেকেরও বেশি বাসিন্দা নতুন এ ভ্যারিয়েন্টে সংক্রমিত হয়েছেন।

তবে চীন সরকার করোনা সংক্রমণ ও মৃত্যুর তথ্য প্রকাশ করছে না।

এই বিভাগের আরও খবর