chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মঙ্গলবার সান্তোস স্টেডিয়ামে হবে পেলের শেষকৃত্য

না ফেরার দেশে চলে গেছেন ফুটবলের ‘কালো মানিক’ খ্যাত পেলে। বৃহস্পতিবার ব্রাজিলের সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে ৮২ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনবারের বিশ্বকাপ জয়ী একমাত্র ফুটবলার।

ফুটবল কিংবদন্তির মৃত্যুতে তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করে ব্রাজিলের সরকার রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্যের পরিকল্পনা করেছে।

পেলের পেশাদার ফুটবলের ক্যারিয়ার শুরু ব্রাজিলের ক্লাব সান্তোসে। এই ক্লাবেই বিরাট একটা সময় খেলেছেন এই কিংবদন্তি। তাঁর ইচ্ছে ছিল, এই ক্লাবের মাঠেই যেন শেষকৃত্য হয়।

তার ইচ্ছে মতো সান্তোস স্টেডিয়ামেই পেলের শেষকৃত্য অনুষ্ঠিত হবে। ২০২২ সালের শেষের দিকে বিদায় নিলেও পেলের দেহ সমাহিত করা হবে নতুন বছরের শুরুতে। তার আগ পর্যন্ত হাসপাতালের হিমঘরেই রাখা হবে পেলের মৃতদেহ।

ব্রাজিলের সংবাদমাধ্যম জানিয়েছে, আগামী মঙ্গলবার পেলের শেষকৃত্য অনুষ্ঠিত হবে। তার আগে সোমবার তাঁর দেহ রাখা থাকবে সান্তোসের স্টেডিয়ামের সেন্টার পয়েন্টে।

ভিলা বেলমিরো নামে সেই স্টেডিয়ামে ফুটবলজীবনের সেরা কিছু ম্যাচ খেলেছেন পেলে। স্মরণীয় প্রচুর গোল আছে সেই স্টেডিয়ামেই। পেলের স্মৃতিবিজড়িত সেই ভিলা বেলমিরোতেই ব্রাজিলের সাধারণ মানুষ তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে পারবেন।

পেলের শতায়ু মা সেলেস্টি এখন শয্যাশায়ী। তাই তিনি ছেলের শেষযাত্রা দেখতে পাবেন না। এক বিবৃতিতে সান্তোস ক্লাব কর্তৃপক্ষ বলেছে, সোমবার ভোর বেলায় হাসপাতাল থেকে পেলের মরদেহ নিয়ে আসা হবে স্টেডিয়ামে।

মাঠের একদম মাঝখানে রাখা থাকবে সেটি। সকাল ১০টা থেকে সাধারণ মানুষ এসে পেলেকে শ্রদ্ধা জানাতে পারবেন। মঙ্গলবার সকাল ১০টা পর্যন্ত শ্রদ্ধা জানানো যাবে। এরপর পেলের কফিন নিয়ে শোভাযাত্রা করে সান্তোসের বিভিন্ন রাস্তায় প্রদক্ষিণ করানো হবে।

পেলের শেষকৃত্য সম্পন্ন হবে সান্তোসের মেমোরিয়াল নেক্রোপোল একুমেনিকাতে। শুধু পরিবারের সদস্যরাই সেখানে উপস্থিত থাকতে পারবেন।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর