chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ইরানের আকাশে সক্রিয় হচ্ছে ১০০ স্টারলিঙ্ক স্যাটেলাইট: ইলন মাস্ক

ইন্টারনেট স্বাধীনতা ও তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিতে ইরানের আকাশে সক্রিয় হতে যাচ্ছে ইলন মাস্কের মালিকানাধীন স্পেসএক্সের প্রায় ১০০টি স্টারলিঙ্ক স্যাটেলাইট। ইলন মাস্ক নিজেই সোমবার (২৬ ডিসেম্বর) এক টু্ইটে বিষয়টি নিশ্চিত করেছেন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুসারে, ইরানের নৈতিকতা পুলিশের হেফাজতে কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যুর পর দেশটিতে শুরু হওয়া বিক্ষোভ আন্দোলনের তিন মাসের মাথায় ইলন মাস্ক এ ঘোষণা দিলেন। মাস্ক আন্দোলন শুরুর দিকে জানিয়েছিলেন, তিনি ইরানের সরকারের বিরুদ্ধে আন্দোলনকারীদের ইন্টারনেট স্বাধীনতা ও তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে স্টারলিঙ্ক স্যাটেলাইট পাঠাবেন ইরানের আকাশে।

স্পেসএক্স ইরানের আকাশে স্টারলিঙ্কের স্যাটেলাইট পাঠানোর সব কাজ শেষ করে এনেছে উল্লেখ করে ইলন মাস্ক সোমবার টুইটে বলেছেন, ‘ইরানের আকাশে ১০০ স্টারলিঙ্ক স্যাটেলাইট শিগগিরই সক্রিয় হতে যাচ্ছে।’

মার্কিন এই ধনকুবের গত সেপ্টেম্বরে বলেছিলেন যে, তিনি মার্কিন সরকারের প্রচেষ্টার অংশ হিসেবে ইরানে ‘ইরানিদের কাছে ইন্টারনেট স্বাধীনতা ও তথ্যের অবাধ প্রবাহ’ এগিয়ে নেওয়ার অংশ হিসেবে স্টারলিঙ্ক স্যাটেলাইট সক্রিয় করবেন।

বিশ্লেষকদের দাবি, স্টারলিঙ্কের এই স্যাটেলাইটভিত্তিক ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা ইরানিদের দেশটির সরকার নিয়ন্ত্রিত ইন্টারনেট সেবা ও নির্দিষ্ট কিছু সামাজিক যোগাযোগমাধ্যমের বাইরেও বিধিনিষেধ এড়িয়ে দ্রুতগতির ইন্টারনেট এবং বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে অ্যাকসেস পেতে সহায়তা করতে পারে।

মআ/চখ

 

এই বিভাগের আরও খবর