chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আজ সঞ্জীব চৌধুরীর জন্মদিন

‘পাগল রাগ করে চলে যাবে, খুঁজেও পাবে না, পাগল কষ্ট চেপে চলে যাবে ফিরেও আসবে না’ অথবা ‘আমি তোমাকেই বলে দেবো কী যে একা দীর্ঘ রাত আমি হেঁটে গেছি বিরান পথে… আমি তোমাকেই বলে দেবো সেই ভুলে ভরা গল্প কড়া নেড়ে গেছি ভুল দরজায়’।

মন খারাপের রাতে কখনো এই গান শুনেননি এমন সঙ্গীত পিপাসিত মানুষ খুঁজে পাওয়া খুবই কঠিন। অন্তত গান ভালোবাসেন যারা তাদের প্রিয় গানের তালিকায় এ গান দু’টি থাকবেই। যে কণ্ঠটি দরদ ভরা আকুতিতে গান দু’টি গেয়েছে সেই কণ্ঠ ‘সঞ্জীব চৌধুরী’র। আজ এই মানুষটির জন্মদিন।

মহাকালের পাঁজর থেকে বড় অকালে ঝরে যাওয়ার তালিকায় যাদের নাম আছে তাদের মধ্যে অন্যতম সঞ্জীব চৌধুরী।

চিরকালই বোহেমিয়ান আর হাস্যোজ্জ্বল এই মানুষটি ১৯৬৪ সালের ২৫ ডিসেম্বর হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার মাকালকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করে আশির দশকে শুরু করেন সাংবাদিকতা। কৈশোর থেকেই যুক্ত ছিলেন গানের সাথে।

আমি তোমাকেই বলে দেব, গাড়ি চলে না, আমাকে অন্ধ করে, হাতের উপর, বায়স্কোপ- এ রকম অসংখ্য জনপ্রিয় গানের মধ্য দিয়ে যে মানুষটি খুব দ্রুত শ্রোতাদের মনে জায়গা করে নিয়েছিলেন তিনি সঞ্জীব চৌধুরী। তিনি একাধারে ছিলেন সাংবাদিক, কবি, গীতিকার, সংগীতশিল্পী বহু গুণের অধিকারী। ২০০৭ সালের ১৯ নভেম্বর হঠাৎ করেই না ফেরার দেশে চলে যান এই সংগীত কিংবদন্তি।

উল্লেখ্য, সঞ্জীব চৌধুরী ছিলেন জনপ্রিয় ব্যান্ড ‘দলছুট’ এর প্রতিষ্ঠাতা সদস্য।

চখ/জুইম

এই বিভাগের আরও খবর