chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

হ্যাকার থেকে বাঁচতে গুগলের বিশেষ ফিচার

প্রযুক্তি যতই উন্নত হচ্ছে পাশাপাশি হ্যাকাররাও নতুন নতুন পথ বের করছে প্রতারণার। নানা ভাবে ব্যবহারকারীদের সঙ্গে প্রতারণা করে হাতিয়ে নিচ্ছে ব্যক্তিগত তথ্য। পরবর্তীতে যা দিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে প্রতারকরা। তবে গুগল সেটিংসে ছোট্ট একটা কাজ করেই আপনি হ্যাকার এবং ম্যালওয়্যার থেকে রক্ষা পেতে পারেন।

গুগলে রয়েছে হ্যাকার এবং ম্যালওয়্যার থেকে রক্ষা পাওয়ার বিশেষ ফিচার। যেটি ব্যবহার করে ডিভাইস সুরক্ষিত রাখতে পারবেন। গুগল ক্রোমের এই ফিচারটির নাম সেফ ব্রাউজিং মোড। এই মোড সক্রিয় করার পরে, সেই ব্রাউজার বিপজ্জনক ইউআরএলগুলোর তালিকায় ইউজারদের পরিদর্শন করা সব সাইট পরীক্ষা করে। মোডটি বিপজ্জনক সাইটগুলো শনাক্ত করতে অতিরিক্ত সুরক্ষা সক্রিয় করে এবং ব্যবহারকারীর ই-মেল এবং পাসওয়ার্ড ডেটা ফাঁসের সঙ্গে জড়িত কি না, তা ডিফল্টভাবে চেক করে। এটি ব্যবহারকারীর সেই সম্পর্কে সতর্কতাও পাঠায়।

চলুন দেখে নেওয়া যাক এই মোড চালু করার উপায়-

  1. প্রথমেই নিজেদের অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগল ক্রোম অ্যাপটি ওয়এন করুন।
  2. এরপর ডান কোণে থাকা তিনটি বিন্দুতে ক্লিক করে সেটিংস অপশনটিতে ক্লিক করুন।
  3. সেখান থেকে সিকিউরিটি অ্যান্ড প্রাইভেসি অপশনটি ক্লিক করলে তিনটি বিকল্প দেখতে পাবভেন- নো প্রোটেকশন, স্ট্যান্ডার্ড প্রোটেকশন এবং এনহ্যান্সট প্রোটেকশন।
  4. এক্ষেত্রে ব্যবহারকারীকে এনহ্যান্সট প্রোটেকশন অপশনটি বেছে নিতে হবে। ব্যাস, কাজ শেষ। এখন ব্যবহারকারীরা নিরাপদে ব্রাউজ করতে পারবেন।

সূত্র: গুগল সাপোর্ট

 

 

এই বিভাগের আরও খবর