chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ঘরের মাঠে পাকিস্তানের লজ্জার ইতিহাস

ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ টেস্টেও হারলো পাকিস্তান। সে সাথে স্বাগতিকদের ঘরের মাঠে টেস্টে হোয়াইটওয়াশের লজ্জা দিলো ইংল্যান্ড।

আজ করাচিতে টেস্টের চতুর্থ দিনে সকালের সেশনেই জয় তুলে নেয় ইংলিশরা। ৮ উইকেটের জয়ে পাকিস্তানকে সিরিজে হোয়াইটওয়াশও করলো সফরকারী দল।

অতচ ঘরের মাঠে পাকিস্তান সবসময় দুর্বার। ফরম্যাট যদি হয় টেস্ট, তাহলে তো পাকিস্তানকে হারানো বেশ কঠিনই বটে। বিশেষ করে পাকিস্তানের মাটি থেকে টেস্ট সিরিজ জেতাটাই বেশ বড় অর্জনের।

পাকিস্তানের ক্রিকেট ইতিহাসে এর আগে দলটি কখনও নিজ দেশে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশের লজ্জা পায়নি। অথচ, ব্রেন্ডন ম্যাককুলাম এবং বেন স্টোকস জুটি প্রথমবার পাকিস্তানে এসেই লজ্জার এক ইতিহাস উপহার দিলো বাবর আজমদের।

বাবরের নেতৃত্বেই প্রথমবার এমন বাজে রেকর্ডের মুখ দেখল পাকিস্তান। করাচিতে ম্যাচের চতুর্থ দিন পাকিস্তানের বিপক্ষে জিততে হলে ইংলিশদের ৮ উইকেটে তুলতে হতো ৫৮ রান।

যে রান তুলতে মাত্র ১১ ওভার সময় নিয়েছে ইংল্যান্ডের দুই ব্যাটসম্যান বেন ডাকেট এবং অধিনায়ক স্টোকস। ডাকেট ৮২ রানের অপরাজিত দুর্দান্ত এক ইনিংস উপহার দিয়েছেন। অন্যদিকে স্টোকসের ব্যাট থেকে এসেছে অপরাজিত ৩৫ রান।

এর আগে ম্যাচটিতে টসে জিতে আগে ব্যাটিং করতে নেমে প্রথম ইনিংসে ৩০৪ রান তুলেছিল পাকিস্তান। যেখানে অধিনায়ক বাবর ৭৮ এবং আঘা সালমান করেছিলেন ৫৬ রান।

পাকিস্তানের প্রথম ইনিংসে তিন শতাধিক রানের জবাবে হ্যারি ব্রুকের শতকে ইংলিশরা তুলেছিল ৩৫৪ রান। ক্যারিয়ারের ষষ্ঠ ইনিংসে এসে তৃতীয় শতক তুলে নেওয়া ব্রুক করেন ১১১ রান।

নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে খেই হারিয়ে ফেলে পাকিস্তান। সর্বসাকুল্যে তুলতে পারে ২১৬ রান। প্রথম ইনিংসের মতো এই ইনিংসেও ফিফটি তুলে নেন বাবর। এই ব্যাটসমানের ব্যাট থেকে ৫৪ এবং সাউদ শাকিল করেন ৫৩ রান। ইংল্যান্ডের চমক রেহান আহমেদ অভিষেকে ৫ উইকেট তুলে নেন।

এই টেস্ট দিয়ে সাদা পোশাকের ক্রিকেটকে বিদায় বলে দিয়েছেন আজহার আলী। যদিও বিদায় বেশ বাজে হয়েছে এই ক্রিকেটারের। ডন ব্র্যাডমানের পাশে বসে টেস্ট ক্রিকেটের শেষ ইনিংসে শূন্য রানে বিদায় নিয়েছেন আজহার।

ইংল্যান্ডের কাছে হেরে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের তলানিতেই নেমে গেছে পাকিস্তান। ৩৮.৮৯ শতাংশ পয়েন্ট নিয়ে সাতে এখন দলটির অবস্থান। ইতিহাস গড়া জয়ে ইংল্যান্ড ৪৬.৯৭ শতাংশ পয়েন্ট নিয়ে উঠে এসেছে পাঁচে।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর