chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ইরানে অস্কারজয়ী অভিনেত্রী গ্রেপ্তার

মাশা আমিনির মৃত্যুর জেরে ইরানজুড়ে এখনও আন্দোলন চলছে। এ বিক্ষোভে প্রায় প্রতিদিনই ঘটছে সরকারি বাহিনীর সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষের ঘটনা, চলছে গ্রেপ্তার অভিযানও। এবার মাশা আমিনির মৃত্যুর ঘটনায় বিক্ষোভে উসকানির অভিযোগে গ্রেপ্তার হয়েছেন ইরানের প্রখ্যাত অভিনেত্রী তারানেহ আলিদস্তি। শনিবার দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, মাশা আমিনির মৃত্যুর জেরে ইরানজুড়ে চলা বিক্ষোভের জেরে গ্রেপ্তার হওয়া এক আন্দোলনকারীর মৃত্যুদণ্ড কার্যকর হওয়ায় আলিদস্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে এর প্রতিবাদ জানিয়ে একটি পোস্ট দেন সম্প্রতি। এতে সরকার তার বিরুদ্ধে মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগ এনে তাকে গ্রেপ্তার করে।

ইরানের সরকারি সংবাদমাধ্যম ইরনা এক প্রতিবেদনে বলেছে, সরকারবিরোধী আন্দোলনে অংশগ্রহণকারীদের সঙ্গে সংহতি জানিয়ে ইন্সটাগ্রামে পোস্ট দেওয়ার সপ্তাহখানেক পরে তাকে গ্রেপ্তার করা হয়।

ওই পোস্টে তারানেহ আলিদস্তি লিখেছেন, তার নাম মোহাসেন সেকারি। যেসব আন্তর্জাতিক সংগঠন এই ধরণের রক্তপাত দেখছে এবং কোনো ব্যবস্থা নিচ্ছে না, এটা মানবতার প্রতি লজ্জা। যদিও শনিবার এই পোস্ট আর দেখা যায়নি।

এর আগেও সরকারের একটি ঘটনায় প্রতিবাদ করায় তারানেহ আলিদস্তির ৫ মাসের কারাদণ্ড হয়েছিল। ২০২০ সালে হেডস্কার্ফ খোলার অভিযোগে একজন নারীকে লাঞ্ছিত করে পুলিশ। এই ঘটনার প্রতিবাদ করায় তার এ শাস্তির সম্মুখিন হতে হয়।

তারানেহ আলিদস্তি অস্কার বিজয়ী ছবি ‘দ্য সেলসম্যান’ ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে আলোচনায় আসেন। এছাড়া তার অভিনীত চলতি বছর মুক্তি পাওয়া ‘দ্য লেইলাস ব্রাদারস’ ছবিটি কান চলচ্চিত্র উৎসবে পাম ডি’অর পুরস্কারের মনোনয়ন তালিকার একটি ছবি ছিল।

মআ/চখ

 

এই বিভাগের আরও খবর