chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে টিসিবির ফ্যামিলি কার্ডে পণ্য পাবে সাড়ে ৫ লাখ মানুষ

টিসিবির ন্যায্যমূল্যের চিনি এবং মসুর ডালের দাম বেড়েছে।  প্রতি কেজিতে চিনির দাম বেড়েছে ৫ টাকা এবং প্রতি কেজিতে মসুর ডালের দাম বেড়েছে ১০ টাকা।

আগামী ১৯ ডিসেম্বর সোমবার থেকে চট্টগ্রাম মহানগরী ও জেলার বিভিন্ন উপজেলায় ধারাবাহিকভাবে এসব পণ্য বিক্রি শুরু হবে।

এর আগে টিসিবির ডিলারদের কাছ থেকে প্রতি কেজি চিনি ভোক্তারা ৫৫ টাকায় এবং মসুর ডাল ৬০ টাকায় কিনতে পারতেন। এবারও চট্টগ্রামে টিসিবির ফ্যামিলি কার্ডে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য পাচ্ছেন ৫ লাখ ৩৫ হাজার পরিবার। দ্রব্যমূল্যের ঊর্ধগতির কারণে সরকার রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান টিসিবির মাধ্যমে দেশব্যাপী ভর্তুকি মূল্যে চিনি, মসুর ডাল, সয়াবিন তেল ও পেঁয়াজ বিক্রি করে আসছে। আগে টিসিবির ডিলারদের কাছে ক্রেতারা প্রতি কেজি চিনি ৫৫ টাকায়, প্রতি কেজি মসুর ডাল ৬০ টাকায়, প্রতি লিটার সয়াবিন তেল ১১০ টাকায় এবং প্রতি কেজি পেঁয়াজ ২০ টাকায় নিতে পারতেন। এখন চিনিতে ৫ টাকা এবং মসুর ডালে ১০ টাকা বেড়েছে।

টিসিবির চট্টগ্রাম অফিস থেকে জানা গেছে, টিসিবি কর্তৃক ভোক্তাদের মাঝে প্রতি কেজি চিনি ৬০ টাকা, প্রতি কেজি মসুর ডাল ৭০ টাকা, প্রতি লিটার সয়াবিন তেল ১১০ টাকা এবং প্রতি কেজি পেঁয়াজ ২০ টাকা নির্ধারণ করা হয়েছে। একজন ভোক্তা টিসিবির ডিলারের কাছ থেকে ১ কেজি চিনি, ২ কেজি মসুর ডাল, ২ লিটার সয়াবিন তেল ও ২ কেজি পেঁয়াজ নিতে পারবেন। জেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে এবং বরাদ্দের ভিত্তিতে মহানগরী এলাকায় ওয়ার্ড কাউন্সিলররা এলাকা ভিত্তিক তালিকা তৈরি করে যাদের কার্ড দিয়েছেন শুধুমাত্র তারাই টিসিবির ফ্যামিলি কার্ডের পণ্য পাবেন।

এই ব্যাপারে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) চট্টগ্রাম অঞ্চলের সহকারী কার্যনির্বাহী ও ভারপ্রাপ্ত অফিস প্রধান মো. হাবিবুর রহমান জানান, আগামী ১৯ ডিসেম্বর থেকে চট্টগ্রামে টিসিবির ফ্যামিলি কার্ডধারী নিম্ন আয়ের পরিবারের মাঝে ভর্তুকি মূল্যে পণ্য বিক্রি কার্যক্রম শুরু হবে।

চট্টগ্রামে যে কয়দিন বিলম্বে শুরু হয়েছে, সেটা শেষের দিকে সমন্বয় করে দেয়া হবে। চট্টগ্রাম মহানগরীতে ৩ লাখ এবং ১৫ উপজেলায় ২ লাখ ৩৫ হাজারসহ মোট ৫ লাখ ৩৫ হাজার কার্ডধারী নিম্ন আয়ের পরিবার সোমবার থেকে মাসব্যাপী টিসিবির ন্যায্যমূল্যের পণ্য পাবে।

এই বিষয়ে টিসিবির ডিলার মালিক সমিতি চট্টগ্রামের সভাপতি মো. কামরুল ইসলাম রাশেদ জানান, টিসিবির ডিসেম্বর মাসের ফ্যামিলি কার্ডের পণ্য বিক্রি কার্যক্রম ঢাকায় বুধবার থেকে শুরু হয়েছে। চট্টগ্রামে এখনো শুরু হয়নি। চট্টগ্রামে আগামী ১৯ ডিসেমবর থেকে শুরু হবে। জেলা প্রশাসকের কার্যালয় থেকে আমরা ডিলারদেরকে বরাদ্দপত্র দেওয়ার পর বিক্রয় কার্যক্রম শুরু হবে।

চখ/জুইম

এই বিভাগের আরও খবর