chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

হলুদ কাডের রেকর্ড গড়া রেফারিকে পাগল ও উদ্ধত বললেন মার্তিনেজ

কাতারের লুইসাল স্টেডিয়ামে কোয়ার্টার ফাইনালে চরম উত্তেজনা ও নাটকীয় ম্যাচে ট্রাইব্রেকারে ৪-৩ গোলে জয় তুলে নেয় আর্জেন্টিনা। নেদারল্যান্ডের সাথে জয়ী হয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে মেসি বাহিনী।

কিন্তু ম্যাচটিতে সমালোচনার মুখে পড়েছেন স্প্যানিশ রেফারি আন্তোনিও মাতেও লাহোজ। ম‌্যাচে ১৮টি হলুদ কার্ড দেখিয়েছেন যা বিশ্বকাপে এক ম‌্যাচে সর্বোচ্চ।

ম‌্যাচে রেফারি মোট ১৬টি হলুদ কার্ড দেখান ফুটবলারদের। দুই দলের ফুটবলাররা সমান ৮টি করে হলুদ কার্ড পেয়েছিলেন। এছাড়া ম‌্যাচ চলাকালীন আর্জেন্টাইন কোচিং স্টাফের ওয়াল্টার সামুয়েল এবং কোচ স্কালোনিকে হলুদ কার্ড দেন।

এছাড়া কার্ড পেয়েছেন রিজার্ভ বেঞ্চের খেলোয়াড়রাও। বাদ যাননি আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসিও। ১৬টি কার্ড দিলেও মাতু লাহোজ ম‌্যাচে ৪৮টি ফাউলের বাঁশি বাজিয়েছেন। যা বিশ্বকাপে এক ম‌্যাচেও সর্বোচ্চ।

রেফারি মাতু লাহোজকে পাগল ও উদ্ধত বলেছেন আর্জেন্টিনার গোল রক্ষক ও সেমিফাইনালে তোলার নায়ক ইমিলিয়ানো মার্তিনেজ।

ম‌্যাচ শেষে তার কড়া সমালোচনা করে বলেছেন,‘রেফারি পাগল ও উদ্ধত। আপনি তাকে কিছু জিজ্ঞেস করতে যাবেন, সে আপনার সঙ্গে চিৎকার করবে। সে ১০ মিনিট ইনজুরি টাইম দিয়েছে। নেদারল‌্যান্ডসে ওই সময়ে তিনটা ফ্রি কিক পেয়েছে। স্পেন বাদ পড়ায় সে আমাদেরকেও বাদ দিতে চেয়েছিল।

তবে পেনাল্টিতে দুটি শট ঠেকিয়ে নিজের দেশকে সেমিফাইনালে তোলায় দারুণ খুশি মার্তিনেজ। তিনি বলেছেন,‘আমরা সেমিফাইনাল খেলছি কারণ আমাদের সেই আবেগ ও হৃদয় আছে। আমরা অন‌্যান‌্যদের মতোই খুবই উচ্ছ্বসিত।

অন্যদিকে ম্যাচের দ্বিতীয়ার্ধে ১০ মিনিট ইনজুরি টাইমের একেবারে শেষ মুহূর্তে নেদারল্যান্ডকে ফ্রি-কিক উপহার দেয়ার বিষয়টিও ছিল বিতর্কিত। ঐ ফ্রি-কিক থেকেই বদলী স্ট্রাইকার ওট ওয়েহর্স্টের গোলে ডাচরা ২-২ গোলের সমতায় ফিরে। এই ফ্রি-কিকের বিপক্ষে প্রতিবাদ করতে গিয়ে লিওনেল মেসিকে হলুদ কার্ড দেখতে হয়েছে।

ম্যাচ শেষে রেফারির সমালোচনা করে মেসি বলেছেন, তারা যখন সমতায় ফিরলো তখন আমার খুব রাগ হয়েছিল। আমি রেফারির সাথে কথা বলতে চাইনি। আমি জানি সবাই দেখেছে কি ঘটেছে। ফিফা এখন বিষয়টি পর্যালোচনা করবে বলে আমি মনে করি। এই ধরনের গুরুত্বপূর্ণ ম্যাচে এমন একজন রেফারিকে দায়িত্ব দেয়াটা সঠিক হয়নি বলেই আমি মনে করি।

মেসি আরও বলেন, তারা তাদের দায়িত্ব মোটেই সঠিকভাবে পালন করেনি। আমরাও ভাল খেলিনি। আর সেই সুযোগে রেফারি ম্যাচটি অতিরিক্ত সময়ে নিয়ে যায়। পুরো ম্যাচেই রেফারি আমাদের বিপক্ষে ছিল। সবশেষ ফ্রি-কিকটি মোটেই ফাউল ছিলনা।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর