chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

  • প্রশ্ন : নবীজি (সা.) ২৩ বছর ইমামতি করেছিলেন। তিনি কি প্রতিদিন ফজরের নামাজ শেষে মোনাজাতের আগে মুসল্লিদের নিয়ে সুরা হাশরের শেষ তিন আয়াত পড়তেন?
  • উত্তর : ফজর ও মাগরিবের নামাজের পর সুরা হাশরের শেষ তিন আয়াত পড়ার কথা হাদিসে এসেছে। কিন্তু নবীজি (সা.) প্রত্যহ ফজরের নামাজের পর সাহাবায়ে কেরামকে নিয়ে সম্মিলিতভাবে এই আয়াতগুলো পড়ার কথা কোনো কিতাবে পাওয়া যায় না। তাই ইমাম-মুক্তাদি সবাই ব্যক্তিগতভাবে এই আয়াতগুলো পড়বে।তবে মুসল্লিদের শেখানোর লক্ষ্যে তাদের নিয়ে ইমাম সাময়িক উচ্চৈঃস্বরে পড়লে কোনো আপত্তি নেই। (তিরমিজি, হাদিস : ৫/২৭, আল ফিকহুল ইসলামী ওয়া আদিল্লাতুহু : ১/৮২৩)।
  • প্রশ্ন : জুতা, স্যান্ডেল ইত্যাদি পায়ে দিয়ে বা এসবের ওপর পা রেখে আজান দিলে আজান শুদ্ধ হবে কি?
  • উত্তর : জুতা, স্যান্ডেল ইত্যাদি পায়ে দিয়ে কিংবা এগুলোর ওপর পা রেখে আজান দেওয়া জায়েজ। তবে জুতায় অপবিত্র কিছু লেগে থাকার আশঙ্কা থাকলে জুতা খুলে আজান দেওয়া উত্তম। (ফাতাওয়ায়ে দারুল উলুম : ২/১২১, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৩/২১৩)
  • প্রশ্ন : পোশাকে কেরোসিন তেল লেগে গেলে তা নিয়ে নামাজ পড়া যাবে?
  • উত্তর : কেরোসিন তেল পবিত্র, তবে কেরোসিন তেলে যেহেতু দুর্গন্ধ থাকে, তাই তা নিয়ে মসজিদে আসা মাকরুহ। তবে যদি তা এ পর্যায়ের হয়, যা দ্বারা দুর্গন্ধ ছড়ায় না, তাহলে কোনো আপত্তি নেই। (রদ্দুল মুহতার : ১/৬৬১, কিফায়াতুল মুফতি : ৩/১৭০, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৩/১২০
  • প্রশ্ন : অনেক কম্পানি তাদের পণ্যের সঙ্গে পুরস্কার ঘোষণা করে, যেমন—পণ্যের ভেতরে একটা কাগজে লেখা থাকে তার জন্য কী পুরস্কার আছে বা গোপন কোথাও লেখা থাকে। বিভিন্নজন বিভিন্ন পুরস্কার পায়, কেউ চকোলেট কেউ খেলনাসামগ্রী, কেউ ফ্রিজ ইত্যাদি। এ ক্ষেত্রে কেউ পুরস্কার পেলে তা গ্রহণ করা কি বৈধ? এ ধরনের পণ্য কেনা যাবে?
  • উত্তর : পুরস্কারের কারণে যদি পণ্যের মূল্য খুব বেশি রাখা না হয় তাহলে পণ্যের সঙ্গে পুরস্কার গ্রহণ করা বৈধ। কেননা এ অবস্থায় এটা কম্পানির পক্ষ থেকে পুরস্কারস্বরূপ। আর যদি পুরস্কারের কারণে পণ্যের মূল্য বাজার মূল্যের চেয়ে অধিক রাখা হয় তাহলেপুরস্কারের আশায় পণ্য ক্রয় করা জুয়ার নামান্তর বিধায় ঘোষিত পুরস্কার গ্রহণ করা জায়েজ হবে না। (সুরা : মায়েদা, আয়াত : ৯০, বাদায়েউস সানায়ে : ৫/২৫৮, হেদায়া : ৩৮৫৯, জাদিদ

 

মআ/চখ

 

 

এই বিভাগের আরও খবর