chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে পাশের হারে টান, বেড়েছে জিপিএ-৫

চট্টগ্রামে গেল বছরের তুলনায় এবারের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় পাশের হার কমেছে। তবে জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে। এ বোর্ডে এবার পাশের হার ৮৭ দশমিক ৫৩ শতাংশ। গেল বছর ছিল ৯১ দশমিক ১২ শতাংশ। এ বছর জিপিএ-৫ পেয়েছেন ১৮ হাজার ৬৬৪ জন। এর আগের বছর এই সংখ্যা ছিল ১২ হাজার ৭৯১ জন।

সোমবার (২৮ নভেম্বর) দুপুরে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে সংবাদ সম্মেলন করে পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ান চন্দ্র নাথ এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে সকালে একযোগে সারাদেশের এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়।

 

সংবাদ সম্মেলনে দেওয়া নথি যাচাই করে দেখা যায়, চট্টগ্রাম বোর্ডের সেরা ২৫ প্রতিষ্ঠানের তালিকায় শীর্ষ রয়েছে বাংলা মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ। এই প্রতিষ্ঠান থেকে ৬১০ জন শিক্ষার্থী অংশ নিয়ে সবাই কৃতকার্য হয়েছেন। তালিকায় দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছেন যথাক্রমে ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও চট্টগ্রাম সরকারি বালিকা বিদ্যালয়। এছাড়া তালিকায় থাকা অন্য প্রতিষ্ঠানগুলোর পাশের হার শতভাগ।

পাশের হার ও জিপিএ-৫ এগিয়ে মেয়েরা

গেল বছরের তুলনায় এবারও পাশের হার ও জিপিএ-৫ সাফল্য ধরে রেখছেন ছাত্রীরা। এবার ছাত্রীর পাশের হার ৮৭ দশমিক ৬৯ শতাংম। গত বছর এই হার ছিল ৯১ দশমিক ৯৯ শতাংশ। এ বছর জিপিএ-৫ পেয়েছেন ১০ হাজার ৮৮৯ জন। যা গত বছরে ছিল ৭ হাজার ৪০৯ জন। অপরদিকে ছাত্রের পাশের হার  ৮৭ দশমিক ৩৩ শতাংশ। গত বছরে ছিল এই হার ছিল ৯০ দশমিক ১৪ শতাংশ।

তিন পার্বত্য জেলায় এগিয়ে রাঙ্গামাটি

চট্টগ্রাম বোর্ডের ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, পাশের হারের দিক দিয়ে তিন পার্বত্য জেলার মধ্যে রাঙ্গামাটিতে এগিয়ে রয়েছে। এ জেলায় পাশের হার ৮১ দশমিক ৬০ শতাংশ। এরপরে রয়েছে বান্দরবান। এ জেলায় পাশের হার ৭৮ দশমিক ৩৬ শতাংশ। সর্বশেষ খাগড়াছড়িতে এই হার ৭৫ দশমিক ৮৭ শতাংশ।

চট্টগ্রাম বোর্ডের কর্মকর্তারা জানান, তিন পার্বত্য জেলায় ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষায় ফেল করায় সার্বিক ফলাফলে ওপর প্রভাব পড়েছে| এর পেছনে শিক্ষক সংকটরে বিষয়টি সামনে এনছেন তারা।

এবার বিজ্ঞান বিভাগের পাশের হার বেড়ে ৯৬ দশমিক ৮১ শতাংশ, ব্যবসায় শিক্ষার পাশের হার ৯১ দশমিক ৩০ শতাংশ এবং মানবিক বিভাগে এই হার ৭৮ দশমিক ৮২ শতাংশ। চট্টগ্রাম মহানগরে পাশের হার ৯৫ দশমিক ২৭ শতাংশ, মহানগর বাদে চট্টগ্রাম জেলার পাশের হার ৯১ দশমিক শূন্য এক শতাংশ। মহানগরসহ চট্টগ্রাম জেলার পাশের হার ৯২ শতাংশ ১৯ শতাংশ। চট্টগ্রাম জেলা ছাড়া কক্সবাজারে পাশের হার ৯০ দশমিক ৯৪ শতাংশ, রাঙ্গামাটিতে পাশের হার ৮৬ দশমিক ৮৩ শতাংশ,

উল্লেখ্য, চলতি বছরে চট্টগ্রাম বোর্ডের অধীনে ২১৩টি কেন্দ্রে ১ হাজার ৯২টি স্কুলের মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ৫০ হাজার ১১২ জন। এর মধ্যে উপস্থিত ছিলেন ১ লাখ ৪৮ হাজার ৫৪০ জন পরীক্ষার্থী। এর মধ্যে পাস করেছেন ১ লাখ ৩০ হাজার ১৩ জন। এর মধ্যে মধ্যে ছাত্রের সংখ্যা  ৬৮ হাজার ১৩ জন এবং ছাত্রী ৮০ হাজার ৫২৬ জন।

আরকে/নচ/চখ

এই বিভাগের আরও খবর