chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বিশ্বকাপে মরক্কোর কাছে হারের পর বেলজিয়ামে দাঙ্গা

কাতার ফুটবল বিশ্বকাপের গ্রুপ পর্বে অপ্রত্যাশিতভাবে পরাজয়ের সম্মুখীন হয়েছে বেলজিয়াম। রবিবার (২৭ নভেম্বর) ওই ম্যাচে মরক্কোর কাছে ২-০ গোলে হেরেছে ফিফা র‌্যাংকিকে দুই নম্বরে থাকা দলটি, যা নিয়ে দাঙ্গা ছড়িয়ে পড়ে বেলজিয়ামে।

জানা যায়, র‌্যাংকিকে ২২ নম্বরে থাকা দলের কাছে পরাজয় নিয়ে দাঙ্গা ছড়িয়ে পড়ে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে। এসময় গাড়িতে আগুন ও ভাঙচুরের ঘটনা ঘটে। তাছাড়া, বিক্ষোভ চলাকালে একজন সাংবাদিক মুখে গুরুতর আঘাত পান।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, মরক্কোর কাছে হারের পর রবিবার ব্রাসেলসে দাঙ্গা শুরু হয়। এসময় ক্রুদ্ধ সমর্থকরা একটি গাড়ি ও কিছু বৈদ্যুতিক স্কুটারে আগুন লাগিয়ে দেন। অনেকে লাঠি হাতে রাস্তায় অবস্থান নেন। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রায় ১২ জনকে আটক করে বেলজিয়াম পুলিশ।

পুলিশ সূত্রে জানা যায়, ব্রাসেলসের বেশ কয়েকটি জায়গায় দাঙ্গা ছড়িয়ে পড়ে। এসময় বিক্ষুব্ধ ফুটবল অনুরাগীরা দাঙ্গা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে জলকামান ও কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। দাঙ্গাকারীদের অনেকেই মরক্কোর পতাকায় আবৃত ছিলেন।

বেলজিয়ামের পুলিশের মুখপাত্র ইলস ভ্যান ডি কিরে বলেন, দাঙ্গাকারীরা পাইরোটেকনিক উপাদান, প্রজেক্টাইল, লাঠি ব্যবহার করেন ও সড়কে আগুন লাগিয়ে দেন। রোববার স্থানীয় সময় সন্ধ্যা ৭টার দিকে পরিস্থিতি শান্ত হয়। তবে উত্তেজনা রয়েছে এমন জায়গাগুলোতে পুলিশি টহল জারি রাখা হয়েছে।

তিনি আরও জানান, সাংবাদিক আহত হওয়ার পরেই আমরা হস্তক্ষেপ করা শুরু করি। দাঙ্গাকারীদের ছত্রভঙ্গ করতে আমরা জলকামান ও টিয়ার গ্যাস ব্যবহারের সিদ্ধান্ত নিই।

সূত্র: আল জাজিরা

মআ/চখ