chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

‘বিশ্বের সবচেয়ে শক্তিশালী পারমাণবিক ক্ষমতাধর হওয়া উ. কোরিয়ার লক্ষ্য’

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন বলেছেন, তার দেশের চূড়ান্ত লক্ষ্য হলো- বিশ্বের সবচেয়ে শক্তিশালী পারমাণবিক ক্ষমতার অধিকারী হওয়া।

কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির (কেসিএনএ) বরাত দিয়ে আলজাজিরা জানিয়েছে, উত্তর কোরিয়ার সবচেয়ে বড় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হাওয়াসং-১৭ উৎক্ষেপণের সঙ্গে জড়িত কয়েকজন বিজ্ঞানী, প্রকৌশলী এবং সামরিক কর্মকর্তাকে পদোন্নতি দেওয়ার সময় শনিবার এই ঘোষণা দিয়েছেন কিম জং উন।

তিনি বলেছেন, রাষ্ট্র ও তার জনগণের মর্যাদা এবং সার্বভৌমত্ব রক্ষার জন্য পারমাণবিক বাহিনী তৈরি করছে উত্তর কোরিয়া। সেই বাহিনীর চূড়ান্ত লক্ষ্য হলো- বিশ্বের সবচেয়ে শক্তিশালী কৌশলগত শক্তির অধিকারী হওয়া; আর তা হবে নজিরবিহীন।

কিম জং উন যুক্তরাষ্ট্রে পৌঁছতে সক্ষম আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হাওয়াসং-১৭-কে বিশ্বের সবচেয়ে শক্তিশালী কৌশলগত অস্ত্র হিসেবে আখ্যায়িত করেছেন।

তিনি বলেছেন, উত্তর কোরিয়ার বিজ্ঞানীরাও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রে পারমাণবিক বোমা স্থাপনের প্রযুক্তির উন্নয়নে একটি বিস্ময়কর সফলতা পেয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু বলেননি।

সামরিক কর্মকর্তাদের উদ্দেশে কিম জং উন বলেন, তিনি আশা করেন সামরিক কর্মকর্তারা অসাধারণ দ্রুতগতিতে সে দেশের পারমাণবিক প্রতিরোধকে প্রসারিত এবং শক্তিশালী করার প্রচেষ্টা অব্যাহত রাখবে।

পরমাণু পর্যবেক্ষকরা বলছেন, উত্তর কোরিয়ার কাছে পারমাণবিক বোমা এবং ক্ষেপণাস্ত্র রয়েছে; যা যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানতে পারে।
সূত্র : আলজাজিরা

এই বিভাগের আরও খবর