chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বিক্ষোভ ছড়িয়েছে বিশ্বের সবচেয়ে বড় আইফোন কারখানায়

চীনের ঝেংঝো শহরে অবস্থিত বিশ্বের বৃহত্তম আইফোন কারখানায় বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। বিক্ষোভ শুরু করেছে কারখানার শ্রমিকরা। ইন্টারনেটে ছড়িয়ে পড়া কয়েকটি ভিডিও ফুটেজের বরাত দিয়ে স্থানীয় সময় বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে। যদিও ভিডিওগুলোর সত্যতা বিবিসি যাচাই করতে পারেনি।

 

ভিডিওতে দেখা যাচ্ছে, শত শত কর্মী মিছিল করছে।  তাদের বাধা দেওয়ার চেষ্টা করছে দাঙ্গা পুলিশ ও হাজমাট স্যুট পরিহিত কিছু ব্যক্তি। যারা দৃশ্যটি ধারণ করেছে তাদের দাবি, শ্রমিকদের পুলিশ মারধরও করেছে।

এর আগে গত মাসের শুরুর দিকে চীনের ঝেংঝো প্রদেশের আইফোন কারখানায় করোনা ধরা পড়ে। কয়েকজন কর্মী করোনা পজিটিভ হওয়ার পর সেখানে লকডাউন দেয় দেশটির সরকার। কিছু কর্মীকে বাড়ি ফিরে যেতেও প্ররোচিত করা হয়। শ্রমিকরা লকডাউন থেকে বাঁচতে কারখানার কাঁটাতারের বেড়া ডিঙিয়ে পালান। পরে শ্রমিকদের পালানো ঠেকাতে কর্মীদের চার গুণ বোনাস দেওয়ার ঘোষণা দিয়েছিল কারখানা কর্তৃপক্ষ।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যম উইবোতে মঙ্গলবার স্থানীয় সময় রাতে লাইভে আসা এক শ্রমিককে বলতে শোনা যায়, ‘আমাদের অধিকার রক্ষা করো। আমাদের অধিকার রক্ষা করো। ’ ওই শ্রমিকদের আটকাতে সামনে পুলিশ সদস্যদের দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

বেশ কয়েকটি ভিডিওতে শ্রমিকরা তাদের দেওয়া খাবারের বিষয়ে অভিযোগ করতে দেখা যায়। প্রতিশ্রুতি অনুযায়ী বোনাস পাননি বলেও অভিযোগ করেন। বিক্ষোভ চলাকালীন অন্য কর্মীদের লাঠি দিয়ে সিসিটিভি ক্যামেরা ও জানালা ভাঙতে দেখা গেছে।

ফক্সকনের এই আইফোন কারখানায় কাজ করেন দুই লাখ শ্রমিক। তবে কারখানার ভেতরের পরিবেশ নিয়ে তারা প্রায়ই অভিযোগ করে থাকেন। বিশেষ করে করোনার লকডাউন এবং খাবারের মান নিয়ে। এতে করে অনেক শ্রমিক কারাখানা ছেড়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। ওই সময় অনেক শ্রমিক পালিয়ে যাওয়ায় নতুন করে শ্রমিক নিয়োগ দেওয়া হয়। নতুন ও পুরনোদের দেওয়া হয় নানা প্রতিশ্রুতি। তবে এখন এসব প্রতিশ্রুতিগুলো কর্তৃপক্ষ এড়িয়ে যাচ্ছে বলে অভিযোগ করেছেন শ্রমিকরা।

সূত্র : বিবিসি

এই বিভাগের আরও খবর