chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ডিসেম্বরের শেষে উদ্বোধন হচ্ছে মেট্রোরেল

বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো মেট্রোরেলের উদ্বোধন আগামী ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে হবে বলে জানিয়েছেন ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন ছিদ্দিক।

বুধবার (২৩ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে মেট্রোরেলের (এমআরটি লাইন-১) ডিপো এলাকার ভূমি উন্নয়ন বিষয়ক এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

এম এ এন ছিদ্দিক বলেন, দেশের প্রথম মেট্রোরেল ডিসেম্বরের শেষ সপ্তাহে সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা হবে। প্রাথমিকভাবে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলবে মেট্রোরেল।

তিনি বলেন, প্রথম ধাপে ১১ দশমিক ৭৩ কিলোমিটার ভায়াডাক্ট খুলে দেওয়া হবে। এ পথে ৯টি স্টেশন রয়েছে। ইতোমধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের নির্মাণসামগ্রী সরানো হয়েছে।

এ দিন চুক্তিতে স্বাক্ষর করেন ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক ও টোকিও কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেডের নির্বাহী কর্মকর্তা মাসাকাজু কনিশী।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, চুক্তিতে প্যাকেজ-১ এর আওতায় ৬০৭ কোটি ৬৫ লাখ টাকা ব্যয়ে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার পিতলগঞ্জ মৌজায় ৮৮ দশমিক ৭১ একর এলাকার ভূমি উন্নয়ন করা হবে। এ চুক্তি বাস্তবায়নে সরকার দেবে ৮১ কোটি ৮৩ লাখ টাকা এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) দেবে ৫২৫ কোটি ৮২ লাখ টাকা। চুক্তি বাস্তবায়নে ৯১০ দিন সময় বেঁধে দেওয়া হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন এমআরটি লাইন-১ এর প্রকল্প পরিচালক আবুল কাশেম ভূঁইয়া, পরিকল্পনা বিভাগের সচিব মামুন-আল রশিদ, বাংলাদেশে নিযুক্ত জাইকা অফিসের চিফ রিপ্রেজেন্টেটিভ ইচিগুচি টমোহাইড।

নচ/চখ

এই বিভাগের আরও খবর