chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

নিম্নচাপে পরিণত হলো লঘুচাপ, প্রভাব পড়বে না বাংলাদেশে

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি সুস্পষ্ট লঘুচাপের পর আরও শক্তিশালী হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। বাংলাদেশে এর প্রভাব পড়ার কোনো আশঙ্কা নেই। এটি ভারতের স্থলভাগের দিকে এগিয়ে যাচ্ছে।

বাংলাদেশ ও ভারতের আবহাওয়া অধিদপ্তর থেকে এ তথ্য জানা গেছে। অন্যদিকে রবিবার (২০ নভেম্বর) দেশের দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া বিভাগ।

আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান খান জানান, দক্ষিণ বঙ্গোপসাগরের মধ্যাঞ্চলে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘণীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর বর্ধিতাংশ উত্তর-বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় বিরাজমান রয়েছে।

রবিবার সকালে ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে, নিম্নচাপটিও আর শক্তিশালী হওয়ার সম্ভাবনা নেই। এটি আগামী ৪৮ ঘণ্টায় পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে ভারতের তামিলনাড়ু-পুন্ড্রচেরি ও দক্ষিণ অন্ধপ্রদেশের মধ্য দিয়ে উপকূল অতিক্রম করতে পারে।

রবিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ আব্দুর রহমান বলেন, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

এসময়ে সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে জানিয়ে তিনি বলেন, আগামী তিনদিনের মধ্যে রাত এবং দিনের তাপমাত্রা কমতে পারে।

মআ/চখ

এই বিভাগের আরও খবর