chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

‘মুক্তিযুদ্ধের ইতিহাস ও স্মৃতি সংরক্ষণ জরুরি’ রেজাউল করিম

সিটি করপোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, মুক্তিযুদ্ধের স্মৃতি, ঐতিহ্য ও ঘটনাবলির চিহ্ন আমরা ভুলে গেছি। এ কারণে মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী অপশক্তি বার বার ফনা তুলছে।

এদের বিষদাঁত ভেঙে দিতে হলে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও স্মৃতি আগামী প্রজন্মের জন্যে সংরক্ষণ করতে হবে।
মঙ্গলবার (১৫ নভেম্বর) বহদ্দারহাট মোড়ে মহানগর আওয়ামীলীগ নেতা ফরিদ মাহমুদের তত্ত্বাবধানে স্থাপিত বীর মুক্তিযোদ্ধা এম এ হান্নানের ম্যুরাল উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ২৫ মার্চ অপারেশন সার্চলাইট আর বঙ্গবন্ধু স্বাধীনতা ঘোষণার পর ঢাকা বেতার কেন্দ্র পাকিস্তান সেনাদের দখলে থাকলেও চট্টগ্রাম বেতারকে মুক্তিযোদ্ধারা মুক্ত রাখতে পেরেছিল। বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণার পর তৎকালীন চট্টগ্রাম জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এম এ হান্নান কালুরঘাট স্বাধীন বেতার কেন্দ্র থেকে স্বাধীনতার প্রথম ঘোষণাপত্র পাঠ করেন। তিনি ১৯৭১ সালে অসহযোগ আন্দোলন চলাকলে চট্টগ্রাম বন্দরে সোয়াত জাহাজ থেকে অস্ত্র খালাসের বিরুদ্ধে ছাত্র-শ্রমিক-জনতাকে নিয়ে প্রতিরোধ গড়ে তুলেন।

তিনি আরও বলেন, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও স্মৃতিচিহ্নগুলো আমরা পরবর্তী প্রজন্মের জন্যে সংরক্ষণ করতে হবে। তা না হলে মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী অপশক্তি বার বার ফনা তলবে।

এসময় বক্তব্য দেন সৈয়দ মোহাম্মদ কাবেদুর রহমান (কচি), ওয়ার্ড কাউন্সিলর এসরারুল হক, এম আশরাফুল আলম. জহর লাল হাজারী, মোরশেদ আলম, সংরক্ষিত কাউন্সিলর জোবাইরা নার্গিস খান, জেসমীন পারভিন জেসী, মোহাম্মদ হেলাল আহমেদ, মো. সাইফুল ইসলাম, চসিক নির্বাহী প্রকৌশলী আবু ছিদ্দিক, ওয়ার্ড আওয়ামী লীগ নেতা শামসুল আলম, আতিকুর রহমান, শওকত হোসেন, তৌহিদুল আনোয়ার সেন্টু, আলী আজগর, এরশাদুল্লাহ, আকতার ফারুক, পলাশ খাস্তগীর, জাকির হোসেন, এমরান হোসেন প্রমুখ।

ম্যুরালটি নির্মাণ করেন ভাস্কর প্রনব সরকার ও ট্রেড ম্যাক্স সেটি বাস্তবায়ন করে সৌন্দর্য বর্ধনের কাজ সম্পন্ন করে।

এই বিভাগের আরও খবর