chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

প্রশাসনিক শৃঙ্খলার স্বার্থে’ চাকরি হারাল চসিকের ১২৮ কর্মচারি

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) এক নৃত্য শিক্ষকসহ ১২৮ জন কর্মকর্তা-কর্মচারীকে একসঙ্গে চাকরি থেকে অব্যহতি দেয়া হয়েছে। তারা সবাই অস্থায়ীভাবে কর্মরত ছিলেন। তাদের সবার বয়স ৫৯ বছর পূর্ণ হওয়ায় ‘প্রশাসনিক শৃঙ্খলার স্বার্থে’ তাদের চাকরি থেকে অব্যহতি দেয়ার সিদ্ধান্ত দেয় কর্তৃপক্ষ। অব্যহতি পাওয়া অনেকে গত ২০ বছরের বেশি সময় ধরে কর্মরত।

এতদিন আমলাতান্ত্রিক জটিলতায় স্থায়ী হতে পারেনি তারা। সর্বশেষ অস্থায়ীদের আন্দোলন ও দাবির প্রেক্ষিতে স্থায়ীকরণের উদ্যোগ নেন সিটি মেয়র। এ লক্ষ্যে গত মাসে দুটি কমিটিও গঠন করা হয়। স্থায়ীকরণের অংশ হিসেবে হালনাগাদ করা হয় কর্মরতদের তথ্য। একইসঙ্গে ৫৯ বছরের বেশি বয়স হলেও যারা কর্মরত আছেন তাদের তালিকা করে কমিটি। পরে প্রশাসনিক শৃঙ্খলার স্বার্থে তাদের চাকরি থেকে অব্যহতি দেয়ার সিদ্ধান্ত দেয় কর্তৃপক্ষ।

সর্বশেষ ১ নভেম্বর থেকে তাদেরকে চূড়ান্তভাবে অব্যাহতি দেয়া হয়। অব্যাহতি দিয়ে জারিকৃত অফিসে আদেশে বলা হয়, ৫৯ বছর বা তারও বেশি হওয়ায় মেয়রের অনুমোদনক্রমে নিয়োগ বাতিল করে সিটি কর্পোরেশনের চাকরি থেকে অব্যাহতি দেয়া হল। এরমধ্যে পরিচ্ছন্ন বিভাগের ৪৭ জন, প্রকৌশল বিভাগের ৪৫ জন, সচিবালয় বিভাগের সাতজন, স্বাস্থ্য বিভাগের ১৪ জন, রাজস্ব বিভাগের নয়জন এবং শিক্ষা বিভাগের রয়েছেন ছয়জন। পরিচ্ছন্ন বিভাগের ৪১ জন পরিচ্ছন্ন কর্মী ও ছয়জন হচ্ছেন ডোর টু ডোর প্রকল্পের পরিচ্ছন্ন কর্মী। এছাড়া প্রকৌশল বিভাগের মধ্যে শ্রমিক রয়েছেন ১৪ জন।

সংশ্লিষ্টরা জানান অব্যহতি পাওয়াদের মধ্যে শিক্ষা বিভাগের একজন করে শিক্ষক, আয়া, নৈশ প্রহরী, নৃত্য শিক্ষক, দারেয়ান ও শ্রমিক। স্বাস্থ্য বিভাগের একজন স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা, দুইজন নার্সিং সুপারভাইজার, একজন মুর্দা গোসলকারী, একজন পরিচ্ছন্নকর্মী, চারজন আয়া, দুইজন নিরাপত্তা প্রহরী, দুইজন স্বাস্থ্য সহকারী ও একজন ওয়াশিং অপারেটর। সচিবালয় বিভাগের তিনজন নিরাপত্তা প্রহরী, দুইজন প্রহরী (শ্রমিক), একজন সহকারী ও একজন অফিস সহায়ক। রাজস্ব বিভাগের মধ্যে রয়েছেন তিনজন মার্কেট তত্ত্বাবধায়ক, দুইজন হিসাব সহকারী ও চারজন নিরাপত্তা প্রহরী।

এছাড়া সাতজন ড্রাইভার, একজন মেকানিক, তিনজন ট্রাক হেলপার, চারজন ভ্যান চালক, দুইজন বৈদ্যুতিক হেলপার, পাঁচজন মালী, একজন বৈদ্যুতিক মিস্ত্রী, একজন সুপারভাইজার, দুইজন ফিটার, একজন সার্ভেয়ার, দুইজন পাম্প অপারেটর, একজন লাইন সারিবদ্ধকারী ও একজন রাজমিস্ত্রী হেলপার আছেন।

এই বিভাগের আরও খবর