chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে ঝড়ছে কুয়াশা, রাত-ভোরে শীতল হাওয়া

চট্টগ্রামে পড়ছে শীত। ইতোমধ্যে কুয়াশা পড়তে শুরু করেছে। সকালের আকাশ অনেকটাই ঘোলাটে থাকে।শেষরাতে ও খুব সকালে ঠাণ্ডা অনুভূত হচ্ছে। শেষরাতে একটা কিছু গায়ে না জড়িয়ে আরামে ঘুমানো যাচ্ছে না। চট্টগ্রামের উপজেলাগুলোতে এমন অবস্থা। শহরেও এর ব্যতিক্রম নয়।

চট্টগ্রামের পটিয়া, চন্দনাইশ, আনোয়ারা, মিরসরাই, বোয়ালখালী, ফটিকছড়ি, সীতাকুণ্ড, সাতকানিয়া, লোহাগড়া, বাঁশখালীতে মাঝারি ঠাণ্ডা অনুভূত হচ্ছে।
ইতোমধ্যে চট্টগ্রামে সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে। খুব শিগগিরই নিম্ন তাপমাত্রা আরো নিচে নামার পূর্বাভাস রয়েছে। অবশ্য চলতি নভেম্বর মাসেও শৈত্যপ্রবাহ নেমে আসার সম্ভাবনা কম। তবে শীত যে পড়ছে তা চট্টগ্রাম নগরের ফুটপাথের গরম কাপড়ের দোকান দেখলেই বোঝা যায়। সেখানে বাহারি রঙের এবং বিভিন্ন ডিজাইনের নতুন ও পুরনো গরম কাপড় বিক্রি হচ্ছে।

বাংলাদেশ থেকে মৌসুমি বায়ু বিদায় নিয়েছে চলতি ১৫ অক্টোবরের আগেই। মৌসুমি বায়ুর কারণে উত্তর-পশ্চিম দিকের ঠাণ্ডা বায়ু বাংলাদেশে আসতে পারে না। তা ছাড়া একই মৌসুমি বায়ুর কারণে বাংলাদেশের বাতাসে প্রচুর আর্দ্রতা থাকে। মৌসুমি বায়ু চলে যাওয়ায় এখন বায়ুতে আর্দ্রতার পরিমাণ অপেক্ষাকৃত কম। আর্দ্রতা কম থাকার কারণে বাতাস গরম ধরে রাখতে পারে না। দিনের বেলা সূর্য থেকে যে তাপ আসে তা বেশিক্ষণ ধরে রাখা সম্ভব হচ্ছে না বলে রাতের বেলা তাপ কমতে শুরু করছে।
ইতোমধ্যে শরীরেও এর আঁচড় লাগছে।

দোকানগুলোতে ময়েশ্চারাইজারের বিক্রি বেড়েছে বলে জানালেন স্টেশন রোডের প্যারামন্ট সিটিতে অবস্থিত রাজস্থানের মালিক কাওছার আলম।
তিনি বলছেন, সব ধরনের ময়েশ্চারাইজারের বিক্রি আগের চেয়ে কিছুটা বেড়েছে। তবে পেট্রোলিয়াম জেলি বিক্রি বেশি বেড়েছে। কারণ অনেকেরই ঠোঁট ফাটতে শুরু করেছে। ঠোঁটকে আর্দ্র রাখতে ময়েশ্চারাইজারের বিকল্প নেই। লিপজেলসহ কিছু লোশন বিক্রিও বেড়েছে।

রিয়াজ উদ্দিন বাজারের সরিষার তেলের দোকানদার শাহেদ আমিন বললেন, সরিষার তেল সারা বছরই বিক্রি হয়। কিন্তু শীত আসতে শুরু করেছে বলে বিক্রি কিছুটা বেড়ে গেছে।

চট্টগ্রাম আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ শেখ ফরিদ আহমেদ জানান, মৌসুমি বায়ুর বিদায় হওয়ার কারণে উত্তর-পশ্চিম দিক থেকে ঠাণ্ডা হাওয়া আসতে শুরু করে। এই হাওয়াকে ঠেকানোর জন্য দক্ষিণ-পশ্চিম দিক থেকে কোনো বিপরীত বায়ু প্রবল থাকে না। আবার এ সময় আকাশের ওপর দিয়ে বয়ে যাওয়া জেটস্ট্রিম অনেকটা নিচে নেমে আসে। এ বায়ু খুবই ঠাণ্ডা। জেটস্ট্রিমের ঠাণ্ডা বায়ু যত নিচে নামবে আমাদের দেশে তত বেশি শীত পড়বে।

নচ/চখ

এই বিভাগের আরও খবর