chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ইউক্রেনের শস্য রপ্তানি চুক্তি স্থগিত করেছে রাশিয়া

অধিকৃত ক্রিমিয়ায় রাশিয়ার জাহাজে ড্রোন হামলার পর রাশিয়া একটি যুগান্তকারী চুক্তিতে তার অংশগ্রহণ স্থগিত করেছে যা ইউক্রেন থেকে গুরুত্বপূর্ণ শস্য রপ্তানির অনুমতি দিয়েছিলো।

রবিবার (৩০ অক্টোবর) রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে , ইউক্রেনের বন্দর থেকে কৃষি পণ্য রপ্তানির চুক্তি স্থগিত করার কথা জানায়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেন শনিবার ভোররাতে ১৬টি ড্রোন দিয়ে সংযুক্ত ক্রিমিয়ান উপদ্বীপের সেভাস্টোপলের কাছে ব্ল্যাক সি ফ্লিটে আক্রমণ করেছিল এবং ব্রিটিশ নৌবাহিনীর বিশেষজ্ঞরা এই হামলার সমন্বয় করতে সহায়তা করেছিল ৷ মস্কোর দাবি, ক্রিমিয়ান ঘাঁটিতে লক্ষ্যবস্তু করা জাহাজগুলো শস্য চুক্তিতে জড়িত ছিল।

রাশিয়ার সেনাবাহিনী শনিবার ভোরে বন্দরে হামলা চালিয়ে নয়টি এরিয়াল ড্রোন এবং সাতটি সামুদ্রিক ড্রোন ধ্বংস করেছে বলে দাবি করেছে। রাশিয়া রাশিয়া আরও দাবি করে, একই ব্রিটিশ ইউনিট গত মাসে নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনে বিস্ফোরণে জড়িত ছিল।

এদিকে যুক্তরাজ্য উভয় দাবিকেই দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করে বলেছে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় একটি মহাকাব্যিক সমতুল্য মিথ্যা দাবির আশ্রয় নিচ্ছে।

গত জুলাই মাসে তুরস্ক এবং জাতিসংঘের মধ্যস্ততায় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শস্য রপ্তানি চুক্তি স্বাক্ষরিত হয়। যা রাশিয়া ও ইউক্রেন সংঘাতের কারণে বিশ্বব্যাপী খাদ্য সংকট কমানোর জন্য গুরুত্বপূর্ণ ছিলো। চুক্তিটি ইতিমধ্যে ৯ মিলিয়ন টনেরও বেশি শস্য রপ্তানি করেছে ইউক্রেন এবং ১৯ নভেম্বর চুক্তিতি নবায়ন করার কথা ছিল।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, মস্কো বিস্ফোরণ ও কথিত ড্রোন হামলার বিষয়টি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্থাপন করবে।

এদিকে ইউক্রেনের একজন শীর্ষ কর্মকর্তা বলেছেন, রাশিয়ার সিদ্ধান্ত আবারও প্রমাণ করে যে রাশিয়ান ফেডারেশনের সাথে আলোচনা সময়ের অপচয়।

ইউক্রেনের প্রেসিডেন্টের সহযোগী মাইখাইলো পোডোলিয়াক টুইটারে লিখেছেন, রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন খাদ্য, ঠান্ডা এবং দামকে বিশ্বের বিরুদ্ধে অস্ত্রে পরিণত করেছেন। তিনি রাশিয়া আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যকে জিম্মি করে ইউরোপের বিরুদ্ধে একটি সংকর যুদ্ধ চালাচ্ছেন।

অন্যদিকে জাতিসংঘও চুক্তিটি সংরক্ষণের আহ্বান জানিয়েছে।

জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেছেন, ব্ল্যাক সি গ্রেইন ইনিশিয়েটিভকে বাধাগ্রস্ত করতে পারে এমন কোনো পদক্ষেপ থেকে সব পক্ষের বিরত থাকা অত্যাবশ্যক, যা একটি গুরুত্বপূর্ণ মানবিক প্রচেষ্টা। তিনি আরও বলেন, জাতিসংঘ প্রধানের কার্যালয় বিষয়টি নিয়ে রুশ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করছে।

সূত্র: আলজাজিরা, এএফপি

মআ/চখ

এই বিভাগের আরও খবর