chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সৌদি যুবরাজ ঢাকায় আসছেন ২৩ সালের প্রথমার্ধে

সৌদি যুবরাজ ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান আগামী বছরের প্রথমার্ধে বাংলাদেশ সফরে আসছেন। এর আগে আগামী মাসের দ্বিতীয় সপ্তাহে সফরে আসছেন সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপমন্ত্রী নাসের বিন আব্দুল আজিজ আল দাউদ। সৌদি উপমন্ত্রীর সফরে নিরাপত্তা সহযোগিতা চুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ ও সৌদি আরব।

এছাড়া আগামী রবিবার ও সোমবার রিয়াদে বাংলাদেশ ও সৌদি আরবের যৌথ অর্থনৈতিক কমিশনের বৈঠক অনুষ্ঠিত হবে।

ঢাকায় সৌদি আরবের রাষ্ট্রদূত ঈসা ইউসুফ ঈসা আলদুহাইলান গতকাল বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করে আসন্ন বৈঠক ও সফর প্রস্তুতির কথা জানিয়েছেন।
সৌদি রাষ্ট্রদূতের সাক্ষাতের পর পররাষ্ট্রমন্ত্রী মোমেন সাংবাদিকদের বলেন, সৌদি আরবের যুবরাজ আমরা আমন্ত্রণ জানিয়েছি। আশা করছি আগামী বছরের প্রথম ভাগে তিনি আসবেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সৌদি আরব অনেক বিনিয়োগ প্রস্তাব দিয়েছে, আমরাও তাদের বিনিয়োগ চাই। তাদের কয়েকটি প্রস্তাব আমরা চূড়ান্ত করতে যাচ্ছি। যুবরাজ এলে সেই কাজগুলো আরো ত্বরান্বিত হবে। বিদ্যুৎ, সৌরবিদ্যুৎ, সমুদ্রবন্দর টার্মিনালসহ বেশ কয়েকটি প্রকল্প রয়েছে।

এদিকে ভিসা ইস্যুতে সৌদি দূতাবাসের সঙ্গে জনশক্তি রপ্তানিকারকদের সংগঠন বায়রার সমস্যা প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, শ্রমিকদের জন্য যে ভিসা সেটির বায়োমেট্রিক করতে সাড়ে চার ডলার খরচ করতে হবে এবং এর পুরোটাই বহন করবে চাকরিদাতা। কিন্তু আমাকে বলা হয়েছিল, এটির জন্য দূতাবাসকে ৩০ ডলার দিতে হবে।

মন্ত্রী বলেন, আমি সৌদি রাষ্ট্রদূতকে বলেছি বর্তমানে যেভাবে চলছে সেভাবেই চালু রাখেন। আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধান করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পররাষ্ট্রমন্ত্রী এবং সৌদি রাষ্ট্রদূত বিদ্যুৎ ও নবায়নযোগ্য জ্বালানি খাত এবং সৌদি আরব থেকে বাংলাদেশে সম্ভাব্য নতুন প্রস্তাবসহ বিদ্যমান এবং সম্ভাব্য বিনিয়োগ উদ্যোগের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা ও পর্যালোচনা করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, তাঁর দপ্তর এ দেশে সৌদি আরবের যেকোনো প্রস্তাব এগিয়ে নিতে প্রস্তুত। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে বর্তমান জ্বালানি তেল সংকটের পরিপ্রেক্ষিতে মন্ত্রী সৌদি আরব থেকে আরো সহযোগিতা প্রত্যাশা করেন। সৌদি রাষ্ট্রদূত বলেন, তিনি সৌদি অংশীদারদের কাছে বিষয়টি তুলে ধরবেন।

পররাষ্ট্রমন্ত্রী সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানকে সম্প্রতি সৌদি আরবের প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগের সিদ্ধান্তকে স্বাগত জানান। মন্ত্রী বলেন, বাংলাদেশের জনগণ এ দেশে সৌদি প্রধানমন্ত্রীকে উষ্ণ অভ্যর্থনা জানানোর জন্য অপেক্ষা করছে। সৌদি রাষ্ট্রদূত পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সৌদি আরব সফরের প্রয়োজনীয়তা তুলে ধরেন।

সৌদি রাষ্ট্রদূত বহুপক্ষীয় ফোরামে সৌদি আরবের প্রতি বাংলাদেশের মূল্যবান সমর্থনসহ দ্বিপক্ষীয় সম্পর্ককে নতুন উচ্চতায় নিতে পররাষ্ট্রমন্ত্রীর অব্যাহত সমর্থন ও দিকনির্দেশনার জন্য কৃতজ্ঞতা জানান।

এই বিভাগের আরও খবর