chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কলকাতায় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব শুরু শনিবার

২৯ অক্টোবর থেকে কলকাতায় শুরু হতে যাচ্ছে চতুর্থবারের মতো বাংলাদেশের চলচ্চিত্র উৎসব। যেখানে ‘গুণিন’, ‘হৃদিতা’, ‘বিউটি সার্কাস’, ‘হাওয়া’, ‘পরাণসহ নাম করা সিনেমাগুলো প্রদর্শিত হবে। টানা ৫ দিন বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উদ্যোগে এবং কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশনের ব্যবস্থাপনায় রবীন্দ্র সদনে এই চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হবে।

জানা গেছে, উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ড. হাসান মাহমুদ, বাবুল সুপ্রিয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চলচ্চিত্র পরিচালক গৌতম ঘোষ। এ ছাড়াও উপস্থিত থাকবেন অভিনেত্রী জয়া আহসান, অভিনেতা চঞ্চল চৌধুরী ও মোশাররফ করিম।

বুধবার(২৬অক্টোবর) কলকাতা প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের আয়োজন করেছিল কলকাতার বাংলাদেশ উপদূতাবাস। উপ হাইকমিশনার আন্দালিব ইলিয়াস এদিন বলেন, দীর্ঘ দুই বছর পর কলকাতায় হতে চলেছে বাংলাদেশ চলচ্চিত্র উৎসব। বিগত বছরগুলোয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসবে কলকাতাবাসীর বিপুল সাড়া পেয়েছিলাম। এবারেও যে এর সাড়া পাব তা এখন থেকেই আঁচ করতে পারছি। ইতিমধ্যেই কলকাতার একাধিক সিনেপ্রেমী মানুষ যোগাযোগ করছেন। তারা জানতে চাইছেন কবে, কী কী সিনেমা প্রদর্শিত হবে।

বাংলাদেশ সরকারের উদ্যোগে ও কলকাতার বাংলাদেশ উপহাইকমিশনের ব্যবস্থাপনায় আয়োজিত এ উৎসবে পূর্ণদৈর্ঘ্য, স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্যচিত্রসহ মোট ৩৭টি সিনেমা প্রদর্শিত হবে। এর মধ্যে রয়েছে ‘গুণিন’, ‘হৃদিতা’, ‘বিউটি সার্কাস’, ‘হাওয়া’, ‘পরাণ’, ‘পায়ের তলায় মাটি নাই’, ‘পাপ পুণ্য’, ‘কালবেলা’, ‘চন্দ্রাবতী কথা’, ‘চিরঞ্জীব মুজিব’, ‘রেহানা মরিয়ম নূর’, ‘নোনাজলের কাব্য’, ‘রাতজাগা ফুল’, ‘লাল মোরগের ঝুঁটি’, ‘গোর’, ‘গলুই’, ‘গণ্ডি’, ‘বিশ্বসুন্দরী’, ‘রূপসা নদীর বাঁকে’, ‘শাটল ট্রেন’, ‘মনের মতো মানুষ পাইলাম না’, ‘ন-ডরাই’, ‘কমলা রকেট’, ‘গহীন বালুচর’ ও ‘ঊনপঞ্চাশ বাতাস’।

থাকছে ৪টি প্রমাণ্যচিত্র ‘হাসিনা আ ডটারস টেল’, ‘বধ্যভূমিতে একদিন’, ‘একটি দেশের জন্য গান’ ও ‘মধুমতী পারের মানুষটি শেখ মুজিবুর রহমান’। প্রদর্শিত হবে স্বল্পদৈর্ঘ্যের ৮টি সিনেমা ‘ধর’, ‘ময়না’, ‘ট্রানজিট’, ‘কোথায় পাবো তারে’, ‘ফেরা’, ‘নারী জীবন’, ‘কাগজ খেলা’, ‘আড়ং’।

নচ/চখ

এই বিভাগের আরও খবর