chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বন্ধ হচ্ছে নেটফ্লিক্সে বিনামূল্যে পাসওয়ার্ড শেয়ারিং

এ বছরের শুরু থেকেই হু হু করে কমেছে নেটফ্লিক্সের গ্রাহক সংখ্যা। মাত্র ১০০ দিনে ২ লাখ সাবস্ক্রাইবার হারিয়েছে প্ল্যাটফর্মটি। যুক্তরাষ্ট্রভিত্তিক ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ও প্রযোজনা সংস্থা নেটফ্লিক্সে গত এক দশকে এই প্রথম বার এমনটা ঘটল।

বর্তমানে বিশ্বে ওটিটি প্ল্যাটফর্মগুলোর মধ্যে নেটফ্লিক্স এখন সবচেয়ে জনপ্রিয়। সিনেমা ও টেলিভিশন ধারাবাহিক এবং ওটিটি সিরিজ দেখার জন্য সেরা এই প্ল্যাটফর্মটির গ্রাহক আছে সারাবিশ্বে। সেই সংখ্যা কয়েক কোটি ছাড়িয়েছে বহু আগেই। বর্তমানে বিশ্বব্যাপী নেটফ্লিক্সের ২২ কোটি গ্রাহক রয়েছে। তবে কিছুদিন আগেই নেটফ্লিক্সের জন্য দুসংবাদ আসে।

মূলত গ্রাহকদের মধ্যে পাসওয়ার্ড শেয়ারের প্রবণতার কারণেই ব্যবসা কমছে বলে মনে করছেন মার্কিন স্ট্রিমিং কোম্পানি। এজন্য পাসওয়ার্ড শেয়ারিংয়ের সুবিধা একেবারেই বন্ধ করে দিয়েছিল প্ল্যাটফর্মটি। তবে এতে গ্রাহকের সংখ্যা আরও কমতে শুরু করে। নয়া এই সিদ্ধান্ত কোনো কাজেই লাগেনি। এজন্য আবার এই সুবিধা দিয়েছিল।

তবে এবার একেবারেই বিনামূল্যে পাসওয়ার্ড শেয়ারিংয়ের সুবিধা বন্ধ করছে নেটফ্লিক্স। নেটফ্লিক্স গ্রাহকদের মধ্যে পাসওয়ার্ড শেয়ার করার প্রবণতা বহুদিনের। একই পাসওয়ার্ডের মাধ্যমে বন্ধু ও প্রিয়জনদের এই স্ট্রিমিং প্ল্যাটফর্মে সিনেমা ও সিরিজ দেখার অভ্যাস বহুদিনের। আর এই কারণে কোম্পানি আর্থিক ক্ষতির মুখে পড়ছে বারবার। ব্যবসা বাঁচাতে এবার নয়া পন্থা আনতে চলেছে মার্কিন সংস্থাটি। ২০২৩ সালের মধ্যেই পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করতে আরও কড়া ব্যবস্থা নেবে নেটফ্লিক্স।

পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করতে নয়া ফিচার আনবে জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং সংস্থাটি। একই অ্যাকাউন্টের মধ্যে গ্রাহকদের তৈরি করতে হবে সাব অ্যাকাউন্ট। প্রত্যেক সাব অ্যাকাউন্টের জন্য গুনতে হবে অতিরিক্ত টাকা। গ্রাহক ধরে রাখতে সেই সঙ্গে আর্থিক ক্ষতি কাটিয়ে উঠতে মরিয়া বিশ্বের অন্যতম ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মটি।

সূত্র: দ্য ভার্জ

মআ/চখ

 

এই বিভাগের আরও খবর