chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

দুর্গম পাহাড়ে অপারেশন অগ্রগতি হচ্ছে : র‌্যাব

বান্দরবান দুর্গম ও ঝুঁকিপূর্ণ পাহাড়ি এলাকা এবং পর্যটকরা সেখানে ঘোরাফেরা করেন, এজন্য স্থানীয় প্রশাসন ওই এলাকায় পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে। অপারেশনে বেশ অগ্রগতি হয়েছে, আমরা বেশ কিছু দূর পর্যন্ত চলে এসেছি। আশা করছি শিগগির কয়েকজনকে আইনের আওতায় আনতে পারবো মন্তব্য করেছেন র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

বুধবার (১৯ অক্টোবর) দুপুরে রাজধানীর কারওয়ান বাজার র‌্যাব মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

পাহাড়ে জঙ্গিদের অবস্থান সম্পর্কে বেশকিছু তথ্য মিলেছে জানিয়ে কমান্ডার মঈন বলেন, আমাদের অভিযান অব্যাহত আছে। শিগগির বিস্তারিত গণমাধ্যমে জানানো হবে।

সামাজিক যোগাযোগমাধ্যমে বিচ্ছিন্নতাবাদীদের ভিডিও ভাইরাল হয়েছে। এ বিষয়ে র‌্যাব কী বলছে? এমন প্রশ্নের জবাবে র‌্যাবের এ মুখপাত্র বলেন, এখন পর্যন্ত আমাদের কাছে যে তথ্য তাতে দুর্গম অঞ্চলে স্থায়ী হতে সাপোর্ট লাগে। যে কেউ গিয়ে সেখানে স্থায়ী হতে পারবে না। এজন্যই বিচ্ছিন্নতাবাদী কিছু সংগঠন নিরুদ্দেশ ব্যক্তিদের প্রশিক্ষণ দিচ্ছে এবং তাদের রসদ সরবরাহ করছে বলে আমরা তথ্য পেয়েছি।

তিনি বলেন, এসব তথ্যের ভিত্তিতেই আমরা সেখানে অভিযান চালাচ্ছি। যেসব ভিডিও ভাইরাল হয়েছে, এগুলো গুজব মনে হয়েছে। যৌথবাহিনীর অভিযান যথাযথ নিয়ম মেনেই হচ্ছে। ফেসবুক পেজগুলোর ব্যাপারে আমাদের আইন প্রয়োগকারী সংস্থা ব্যবস্থা নিচ্ছে। তবে, আমাদের অভিযান নিয়ে যেসব তথ্য উপস্থাপন করা হয়েছে, সেগুলো ভুল।

বিভিন্ন অস্ত্র দিয়ে পাহাড়ে ট্রেনিং নিচ্ছে এমন ভিডিও প্রসঙ্গে র‌্যাব মুখপাত্র বলেন, এগুলো আমাদের কাছে গুজব মনে হয়েছে। এই ভিডিও সম্ভবত আমাদের এখানের না। তবে অভিযানে জঙ্গিদের শনাক্ত ও আটক করা গেলে এসব বিষয়ে বিস্তারিত বলতে পারবো।

পাহাড়ে কি বিচ্ছিন্নতাবাদীদের কর্মকাণ্ড চলছে না- এমন প্রশ্নে খন্দকার আল মঈন বলেন, দুর্গম এলাকায় জঙ্গিদের অবস্থান করা দুরূহ। কারণ, চেহারা… অনেক ব্যাপার আছে। তাদের (বিচ্ছিন্নতাবাদীদের) সহযোগিতা ছাড়া তারা সেখানে আছে, এটা ঠিক না। তবে তাদের আটকের পরে আমরা বিস্তারিত বলতে পারবো।

উল্লেখ্য, তথাকথিত হিজরতের নামে পরিবার থেকে বিচ্ছিন্ন হওয়ার পর গ্রেফতার ১২ জনের দেওয়া তথ্যের ভিত্তিতেই র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র্যাব) জানতে পারে, নিরুদ্দেশ জঙ্গিরা পার্বত্য চট্টগ্রামের দুর্গম পাহাড়ে প্রশিক্ষণ নিচ্ছে এবং অবস্থান করছে। এরপর গত ১০ অক্টোবর পার্বত্য এলাকায় যৌথ অভিযান শুরু হয়।

 

 

 

এই বিভাগের আরও খবর