chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

অপ্রাপ্তবয়স্কদের জন্য টিকটকে নতুন নিয়ম

বর্তমানে কম সময়ে বেশি জনপ্রিয়তা পাওয়া একটি সোশ্যাল মিডিয়া হচ্ছে টিকটক।  টিকটকে মূলত ১৫ সেকেন্ড থেকে ১ মিনিট পর্যন্ত ভিডিও আপলোড করা যায়। ব্যাকগ্রাউন্ডে মিউজিক যোগ করে যে কেউ তার মন মতো ভিডিও আপলোড করতে পারে। এ জন্য  বর্তমানে টিকটক এতো জনপ্রিয়।

ফলোয়ারদের জন্য অনেকে সরাসরি ভিডিও প্রচার করেন। তবে এবার লাইভ–সুবিধা ব্যবহারের বয়সসীমা বাড়ানোর পরিকল্পনা করেছে টিকটক। ফলে অপ্রাপ্তবয়স্করা টিকটক লাইভ করতে পারবে না।

টিকটক তাদের একটি ব্লগ পোস্টে জানিয়েছে, আগামী ২৩ নভেম্বর থেকে কার্যকর হবে লাইভ ভিডিও করার বয়সসীমার নতুন নিয়ম। তবে ১৮ বছরের নিচে বয়সীরা লাইভ ভিডিও করতে না পারলেও অন্যদের করা ভিডিও দেখার সুযোগ পাবে। এছাড়া চাইলে ভিডিও নির্মাতারা তাদের দর্শকদের বয়স নির্ধারণ করতে পারবেন। ফলে শুধুমাত্র সেই ভিডিও দেখার সুযোগ পাবেন নির্দিষ্ট বয়সের দর্শকেরা। এছাড়া এখন থেকে ব্যবহারকারীরা লাইভে পাঁচজন পর্যন্ত অতিথিকে একসঙ্গে রাখতে পারবেন।

‘ডিরেক্ট মেসেজ’ অর্থাৎ সরাসরি মেসেজ করার ক্ষেত্রে বয়সসীমা ১৬ করছে টিকটক। এই বয়সের নিচে কেউ ডিরেক্ট মেসেজ করতে পারবে না। অন্যদিকে কেবল ১৮ বছর হলেই পাঠানো যাবে ভার্চুয়াল উপহার।

ব্যবহারকারীদের রক্ষা করতেই এসব পরিবর্তন আনা হচ্ছে বলে জানিয়েছে টিকটক।

কোম্পানিটি লিখেছে, ব্যবহারকারীদের নিরাপত্তায় কোনো আপস করতে চাই না আমারা। আমাদের তরুণ সদস্যদের আরও সুরক্ষা দিতে চাই।

বর্তমানে ১৬ বছর হলে টিকটকে লাইভ ভিডিও করা যায়। তবে সামনে এই সুযোগ আর থাকছে না।

সূত্র: ম্যাশেবল

 

এই বিভাগের আরও খবর